দ. এশিয়া আঞ্চলিক সরকারি ক্রয় সম্মেলন উদ্বোধন আজ

মেট্রো নিউজ : তৃতীয় দক্ষিণ এশিয়া আঞ্চলিক সরকারি ক্রয় সম্মেলন ১-৩ নভেম্বর ঢাকার ওয়েস্টিন হোটেলে অনুষ্ঠিত হবে। পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের অধীন সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট (সিপিটিইউ), বিশ্ব ব্যাংক ও এডিবির সহযোগিতায় এ সম্মেলনের আয়োজন করা হয়েছে। আজ ১ নভেম্বর সকাল ৯টায় সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ।

উদ্বোধনী অনুষ্ঠানে পরিকল্পনা প্রতিমন্ত্রী এম.এ মান্নান এমপি, ঢাকায় নিযুক্ত বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর এবং এডিবি’র কান্ট্রি ডিরেক্টর উপস্থিত থাকবেন। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ৩ নভেম্বর সম্মেলন সমাপনী বক্তৃতা প্রদান করবেন।

বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ার ৮টি দেশের সরকারি ক্রয় কার্যে সম্পৃক্ত কর্মকর্তাবৃন্দ ঠিকাদার, সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ তিন দিন ব্যাপী সম্মেলনের বিভিন্ন কারিগরি অধিবেশনে অংশগ্রহণ করবেন। এ ছাড়া ইউরোপ, আমেরিকা, দক্ষিণ-পূর্ব এশিয়া ও কানাডার আমন্ত্রিত অতিথি বক্তা, বিশ্ব ব্যাংক ও এডিবি’র ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ আঞ্চলিক এ সম্মেলনে উপস্থিত থাকবেন।

সব মিলিয়ে সরকারি ক্রয়ে সম্পৃক্ত পাঁচশ’র মতো দেশি-বিদেশি ব্যক্তিবর্গ এ সম্মেলনে অংশগ্রহণ করবেন। সরকারি ক্রয় বিষয়ক এ ধরণের বৃহৎ সম্মেলন বাংলাদেশে এটিই প্রথম।

দক্ষিণ এশিয়া আঞ্চলিক সরকারি ক্রয় নেটওয়ার্কের বর্তমান সভাপতি পাকিস্তান। ঢাকায় অনুষ্ঠিত সম্মেলনে সিপিটিইউ’র মহাপরিচালক মোঃ ফারুক হোসেন এ নেটওয়ার্কের নতুন সভাপতির দায়িত্ব গ্রহণ করবেন।

তৃতীয় দক্ষিণ এশিয়া আঞ্চলিক সরকারি ক্রয় সম্মেলনের প্রতিপাদ্য হচ্ছে “Innovation for Sustainable Procurement Performance”। সম্মেলনের কারিগরি অধিবেশনগুলোতে সরকারি ক্রয়ের সুষ্ঠু সম্পাদন, পেশাদারিত্ব, সংস্কার ও প্রযুক্তির মাধ্যমে ক্রয় দক্ষতা বৃদ্ধি এবং সেলক্ষ্যে নতুন নতুন পদ্ধতি উদ্ভাবনের বিষয়ে উপস্থাপনা, আলোচনা ও অভিজ্ঞতা বিনিময় করা হবে। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে সরকারি ক্রয়ের ক্ষেত্রে একটি কার্যকরী নেটওয়ার্ক প্রতিষ্ঠা এবং সে লক্ষ্যে প্রণীত ‘ঢাকা কর্মপরিকল্পনা’ গ্রহণের মধ্য দিয়ে সম্মেলন শেষ হবে।

 

 

 

Print Friendly, PDF & Email

Related Posts