স্মার্ট সিটি গড়তে একযোগে কাজ করবে রবি ও ডিএনসিসি

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ স্মার্ট সিটি গড়ে তোলার লক্ষ্যে একযোগে কাজ করার পরিকল্পনা গ্রহণ করেছে দেশের শীর্ষস্থানীয় ডিজিটাল সেবা প্রদানকারী কোম্পানি রবি আজিয়াটা লিমিটেড এবং ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। এ উপলক্ষ্যে ৩ জুন রবি ও ডিএনসিসি’র মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়েছে।

রাজধানীর গুলশানের নগর ভবনে মেয়র মো: আতিকুল ইসলাম-এর উপস্থিতিতে ডিএনসিসি’র প্রধান নগর পরিকল্পনাবিদ মাকসুদ হাসেম এবং রবি’র ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকটি সই করেন।

চুক্তির আওতায় নিয়ন্ত্রক সংস্থার নীতিমালা অনুযায়ী প্রাথমিকভাবে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ১শ’টি ল্যাম্পপোস্টে সক্রিয় নেটওয়ার্ক অবকাঠামো স্থাপনের পরিকল্পনা রয়েছে। আরো পরিকল্পনা রয়েছে নাগরিক নিরাপত্তার জন্য স্মার্ট সিটি সার্ভাইলেন্স বা ডিজিটাল নজরদারির ব্যবস্থা স্থাপন করা।

রবি স্মার্ট সিটি ইন্টারনেট অব থিংস’র (আইওটি প্রযুক্তি) আওতায় গড়ে তোলার পরিকল্পনা রয়েছে স্মার্ট এনভায়রনমেন্ট, স্মার্ট স্ট্রিট ল্যাম্প, স্মার্ট বর্জ্য ব্যবস্থাপনা এবং শব্দ দূষণ কমিয়ে আনার পরিকল্পনা রয়েছে। নাগরিক সুবিধার জন্য রবি স্মার্ট পার্কিং সুবিধা, শিক্ষার্থীদের জন্য রবি শাটল সেবা এবং ডিজিটাল ডিসপ্লে স্থাপন করার পরিকল্পনাও রয়েছে।

অনুষ্ঠানের প্রধান অতিথি ডিএনসিসি’র মেয়র মো: আতিকুল ইসলাম বলেন, “স্মার্ট সিটি গড়ার লক্ষ্যে ডিএনসিসি ও রবির মধ্যে স্বাক্ষর হয়েছে সমঝোতা স্মারক, নগরবাসীর কল্যাণে অন্যান্য টেলিকম কোম্পানিগুলোকেও একইভাবে এগিয়ে আসা উচিত।”

এছাড়া উল্লিখিত সুবিধার পাশাপাশি অটোমেশনের মাধ্যমে নাগরিকরা যাতে ঘরে বসেই কর দিতে পারেন সেক্ষেত্রে প্রয়োজনীয় সহায়তা দিতে রবি’র প্রতি আহবান জানান তিনি।

অনুষ্ঠানে রবি’র ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ বলেন, “নাগরিক সুবিধা বৃদ্ধির লক্ষ্যে আমাদের শহরগুলোকে স্মার্ট সিটিতে রূপান্তরের বিকল্প নেই। সেই প্রেক্ষিতে উত্তর সিটি কর্পোরেশনের এই উদ্যোগকে আমরা স্বাগত জানাই এবং স্মার্ট সিটি গড়ে তোলার উদ্যোগে নিজেদের সম্পৃক্ত করতে পেরে আমরা গর্বিত। দেশজুড়ে উদ্ভাবনী ডিজিটাল সেবা পৌঁছে দিতে বদ্ধপরিকর রবি এবং ডিজিটাল অগ্রগতিতে নেয়া যে কোন তাৎপর্যপূর্ণ পদক্ষেপে আমরা সহযোগিতা হাত বাড়িয়ে দিতে প্রস্তুত।”

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ডিএনসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ সেলিম রেজা, স্থানীয় কাউন্সিলর মোঃ মফিজুর রহমান; রবি আজিয়াটা লিমিটেড’র চিফ কর্পোরেট অ্যান্ড রেগুলেটরি অফিসার সাহেদ আলম এবং চিফ এন্টারপ্রাইজ বিজনেস অফিসার মো. আদিল হোসেন নোবেল উপস্থিত ছিলেন।

Print Friendly

Related Posts