তামাক নিয়ন্ত্রণ কার্যক্রম বাস্তবায়নে সক্রিয় স্থানীয় সরকার বিভাগ

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ ‘তামাক নিয়ন্ত্রণ কার্যক্রম বাস্ততবায়নে সক্রিয় ভাবে কাজ করছে স্থানীয় সরকার বিভাগ। এ লক্ষ্যে ইতিমধ্যে স্থানীয় সরকার প্রতিষ্ঠানসমূহের জন্য তামাক নিয়ন্ত্রণ কার্যক্রম বাস্তবায়ন নির্দেশিকা প্রণয়ন ও বাস্তবায়নে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রতি পরিপত্র জারি করেছে স্থানীয় সরকার বিভাগ। পাশাপাশি তামাক নিয়ন্ত্রণ কার্যক্রমে বাজেট বরাদ্দের ক্ষেত্রেও স্থানীয় সরকার প্রতিষ্ঠানকে নির্দেশনা প্রদান করা হয়েছে’-

১৩ জুন বিকেলে ঢাকা আহ্ছানিয়া মিশনের সঙ্গে এক ভার্চুয়াল সভায় এ কথা জানান স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব ও তামাক নিয়ন্ত্রণ কার্যক্রমের ফোকাল পার্সন মুহম্মদ ইবরাহিম।

সভায় আরো উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের উপ-সচিব মোহাম্মদ সাঈদ-উর-রহমান, ক্যাম্পেইন ফর টোবাকো ফ্রি কিডস বাংলাদেশের লিড পলিসি এডভাইজার মোঃ মোস্তাফিজুর রহমান, গ্র্যান্টস ম্যানেজার আবদুস সালাম মিয়া, ঢাকা আহ্ছানিয়া মিশনের স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের পরিচালক ইকবাল মাসুদ, সহকারী পরিচালক মোখলেছুর রহমান, তামাক নিয়ন্ত্রণ প্রকল্পের সমন্বয়ক মোঃ শরিফুল ইসলাম, মিডিয়া ম্যানেজার রেজাউর রহমান রিজভী, প্রোগ্রাম অফিসার অদূত রহমান ইমন ও শারমিন আক্তার রিনি।

ক্যাম্পেইন ফর টোবাকো ফ্রি কিডস বাংলাদেশের লিড পলিসি এডভাইজার মোঃ মোস্তাফিজুর রহমান বলেন, তামাক নিয়ন্ত্রণে স্থানীয় সরকার বিভাগের কার্যক্রম খুবই প্রশংসনীয়। এই কার্যক্রমের ধারাবাহিকতা প্রধানমন্ত্রী ঘোষিত ২০৪০ সালের মধ্যে দেশকে তামাকমুক্ত করার লক্ষ্যকে বেগবান করবে বলে আমি মনে করি।

ঢাকা আহ্ছানিয়া মিশনের স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের পরিচালক ইকবাল মাসুদ বলেন, জনস্বাস্থ্যকে প্রাধান্য দিয়ে বর্তমান সরকারের সহযোগী হিসেবে ঢাকা আহ্ছানিয়া মিশন কাজ করে যাচ্ছে। এ লক্ষ্যে ঢাকা আহ্ছানিয়া মিশন স্থানীয় সরকার বিভাগের সহযোগিতায় তামাক নিয়ন্ত্রণ কার্যক্রম বাস্তবায়নে ভূমিকা রেখে চলছে।

Print Friendly, PDF & Email

Related Posts