লকডাউনে অকারণে বাইরে যাওয়ায় রাজধানীতে গ্রেফতার ৩২০

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ রোধে দেশে চলছে সরকার ঘোষিত ‘সর্বাত্মক লকডাউন’। এই সর্বাত্মক লকডাউনের সঙ্গে আবার যোগ হয়েছে বৃষ্টি। এর মধ্যে আবার শুক্রবার। সব মিলে যেন অচেনা এক নীরব নগরীতে রুপ নিয়েছে রাজধানী ঢাকা।

শুক্রবার রাজধানীর শাহজাদপুর, বাড্ডা, রামপুরা এবং মালিবাগ এলাকা ঘুরে দেখা মিলেছে অন্য এক নগরীর। সড়কে শুধু চলছে রিকশা ও পুলিশের টহল গাড়ি। নেই মানুষের আনাগোনা, পুরো সড়কই যেন ফাঁকা।

‘সর্বাত্মক লকডাউন’-এর দ্বিতীয় দিনে ফাঁকা সড়কে অনেকক্ষণ পর পর দেখা গেছে দুই একটি পণ্যবাহী ট্রাক ও প্রাইভেটকারের চলাচল। বিভিন্ন মোড়ে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর চেকপোস্ট। ঘর থেকে বের হওয়া মানুষদের জিজ্ঞেস করা হচ্ছে কোথায় যাচ্ছেন? কেন যাচ্ছেন? তবে যারা বের হয়েছেন প্রায় সবার মুখেই মাস্ক দেখা গেছে।

সরকারের জারি করা বিধিনিষেধ অমান্য করে অকারণে ঘর থেকে বের হওয়ায় শুক্রবার ( ৩ জুলাই) ভোর থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন স্থানে ৩২০ জনকে গ্রেফতার করা হয়েছে। এসময় ২০৮ জনকে মোবাইল কোর্টে জরিমানা করা হয়।

ডিএমপি মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগ থেকে এ তথ্য জানানো হয়েছে। ডিএমপির পক্ষ থেকে বলা হয়েছে, রাজধানীর মিরপুরে শতাধিক ব্যক্তিকে আটক করেছে পুলিশ। পাশাপাশি অর্ধশত যানবাহনকে মামলা দেওয়া হয়েছে। এসময় ১ লাখ ১৯ হাজার ৯০০ টাকা জরিমানা করা হয়।

বিধিনিষেধের ১ম দিন (১ জুলাই) রাজধানীর বিভিন্ন এলাকা থেকে ৫ শতাধিক ব্যক্তিকে গ্রেফতার করা হয়। পরে তাদের বিরুদ্ধে ঢাকা মেট্রোপলিটন পুলিশ অর্ডিন্যান্স আইনে মামলা দায়ের করা হয়েছে। এছাড়া অনেককে জরিমানা ও মুচলেকা নিয়ে থানা থেকে ছেড়ে দেওয়া হয়েছে।

মহামারি করোনাভাইরাসের সংক্রমণ রোধে বৃহস্পতিবার (১ জুলাই) সকাল ৬টা থেকে সারাদেশে কঠোর লকডাউন শুরু হয়েছে। যা আগামী ৭ জুলাই মধ্যরাত পর্যন্ত অব্যাহত থাকবে। এই সময়ে মানুষের সার্বিক কার্যাবলী ও চলাচলে বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

এদিকে, শুক্রবার ( ২ জুলাই) দেশে গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ১৩২ জনের মৃত্যু হয়েছে। যা দেশে একদিনে করোনায় দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু। এর আগে গতকাল বৃহস্পতিবার (১ জুলাই) দেশে সর্বোচ্চ ১৪৩ জনের মৃত্যু হয়েছিল। এনিয়ে দেশে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ১৪ হাজার ৭৭৮ জনে।

Print Friendly

Related Posts