দেশে ২ কোটি ১৭ লাখের বেশি ডোজ ভ্যাকসিন দেয়া হয়েছে

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ দেশে এ পর্যন্ত (১৭ আগস্ট) ২ কোটি ১৭ লাখ ২৮ হাজার ১৫০ ডোজ করোনা ভ্যাকসিন দেওয়া হয়েছে। দেশের ১ কোটি ৯৬ লাখ ৭১ হাজার ৬২০ জন মানুষ করোনা ভ্যাকসিনের আওতায় এসেছে।

এর মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ১ কোটি ৫৭ লাখ ৯৭ হাজার ৯৫৪ এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৫৯ লাখ ৩০ হাজার ১৯৬ জন ।

আজ (বুধবার) স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান সই এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে।

এ পর্যন্ত প্রথম ডোজ গ্রহিতাদের মধ্যে পুরুষ ৯২ লাখ ৫ হাজার ৭২৭ আর নারী ৬৫ লাখ ৯২ হাজার ২২৭ জন। দ্বিতীয় ডোজ গ্রহীতাদের মধ্যে পুরুষ ৩৬ লাখ ৯৭ হাজার ৪৪৪ আর নারী ২২ লাখ ৩২ হাজার ৭৫২ জন।

এরমধ্যে অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড প্রয়োগ হয়েছে ১ কোটি ৮ লাখ ৯৬ হাজার ৫৮ ডোজ। চীনের সিনোফার্মের প্রয়োগ হয়েছে ৮১ লাখ ৩ হাজার ১১৪ ডোজ। ফাইজার-বায়োএনটেকের প্রয়োগ হয়েছে ৯১ হাজার ৭৯০ ডোজ। আর মডার্না প্রয়োগ হয়েছে ২৬ লাখ ৩৭ হাজার ১৮৮ ডোজ।

অ্যাস্ট্রাজেনেকার গ্রহিতাদের মধ্যে পুরুষ ৬৭ লাখ ৯৮ হাজার ৮৩১ এবং নারী ৪০ লাখ ৯৭ হাজার ২২৭ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৫০ লাখ ৭৪ হাজার ২৫১ জন দ্বিতীয় ডোজ এবং ৫৮ লাখ ২১ হাজার ৮০৭ জন প্রথম ডোজ নিয়েছেন।

দ্বিতীয় ডোজ গ্রহণকারী পুরুষ ৩১ লাখ ৮৮ হাজার ৭৯১ এবং নারী ১৮ লাখ ৮৫ হাজার ৪৬০ জন। আর প্রথম ডোজ টিকা গ্রহণকারী ৩৬ লাখ ১০ হাজার ৪০ জন পুরুষ এবং নারী ২২ লাখ ১১ হাজার ৭৬৭ জন।

এদিকে চীনের সিনোফার্মের প্রয়োগ ১৯ জুন থেকে শুরু হয়েছে। দ্বিতীয় ধাপে গণটিকাদান কর্মসূচিতে এখন পর্যন্ত গ্রহিতাদের মধ্যে পুরুষ ৪৪ লাখ ৮৯ হাজার ৮৭৪ এবং নারী ৩৬ লাখ ১৩ হাজার ২৪০ জন।

এই ভ্যাকসিন গ্রহণকারীদের মধ্যে ৭৪ লাখ ৩৫ হাজার ৪১৩ জন প্রথম ডোজ এবং ৬ লাখ ৬৭ হাজার ৭০১ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ গ্রহণকারী পুরুষ ৪১ লাখ ৬ হাজার ৫১১ এবং নারী ৩৩ লাখ ২৮ হাজার ৯০২ জন। আর দ্বিতীয় ডোজ গ্রহণকারী ৩ লাখ ৮৩ হাজার ৩৬৩ জন পুরুষ এবং নারী ২ লাখ ৮৪ হাজার ৩৩৮ জন।

ঢাকার ৭টি কেন্দ্রে এ পর্যন্ত ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিন দেওয়া হয়েছে ৯১ হাজার ৭৯০ ডোজ। গ্রহণকারীদের মধ্যে পুরুষ ৭৮ হাজার ৫২১ এবং নারী ১৩ হাজার ২৬৯ জন।

এই ভ্যাকসিন গ্রহণকারীদের মধ্যে ৫০ হাজার ২৫৫ জন প্রথম ডোজ এবং ৪১ হাজার ৫৩৩ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ গ্রহণকারী পুরুষ ৪৩ হাজার ২৪৮ এবং নারী ৭ হাজার ৭ জন। আর দ্বিতীয় ডোজ গ্রহণকারী ৩৫ হাজার ২৭৩ জন পুরুষ এবং নারী ৬ হাজার ২৬২ জন।

এদিকে ১৩ জুলাই থেকে দেশের সিটি কর্পোরেশনগুলোতে মডার্নার টিকা দেয়া শুরু হয়েছে। এ পর্যন্ত এই টিকা প্রয়োগ হয়েছে ২৬ লাখ ৩৭ হাজার ১৮৮ ডোজ। এই ভ্যাকসিন গ্রহণকারীদের মধ্যে পুরুষ ১৫ লাখ ৩৫ হাজার ৯৪৫ এবং নারী ১১ লাখ ১ হাজার ২৪৩ জন।

গ্রহণকারীদের মধ্যে ২৪ লাখ ৯০ হাজার ৪৭৯ জন প্রথম ডোজ এবং ১ লাখ ৪৬ হাজার ৭০৯ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ গ্রহণকারী পুরুষ ১৪ লাখ ৪৫ হাজার ৯২৮ এবং নারী ১০ লাখ ৪৪ হাজার ৫৫১ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ৯০ হাজার ১৭ জন পুরুষ এবং নারী ৫৬ হাজার ৬৯২ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, আজ বিকেল সাড়ে ৫টা পর্যন্ত ৩ কোটি ২৯ লাখ ৬৮ হাজার ৪৬৬ জন করোনা টিকার জন্য নিবন্ধন করেছেন।

Print Friendly

Related Posts