ডেঙ্গু পরিস্থিতি ভয়াবহ

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ ডেঙ্গুতে আক্রান্ত হয়ে দেশে এ বছরে মৃতের সংখ্যা ৩১ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে জুলাই মাসে ১২ জন ও আগস্টে ১৯ জন মারা গেছেন। একই সঙ্গে গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু শনাক্ত হয়ে আরও ২৭০ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এ তথ্য স্বাস্থ্য অধিদপ্তরের।

ডেঙ্গু মশাবাহিত রোগ। এসময়ে ঢাকায় এ রোগটির বিস্তার ভয়াবহ। ২৪ ঘণ্টায় শনাক্ত ২৭০ জনের মধ্যে ৩০ জন ঢাকার বাইরের এবং বাকি ২৪০ জনই ঢাকার। বর্তমানে ঢাকার বিভিন্ন হাসপাতালে এক হাজার ১৪৫ জন এবং ঢাকার বাইরে ৯৩ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন আছেন।

আজ বিশ্ব মশা দিবস। প্রতিবছর ২০ আগস্ট দিবসটি চিকিৎসক রোনাল্ড রসের আবিষ্কারকে সম্মান জানানোর জন্য পালন করা হয়। ১৮৯৭ সালের ২০ আগস্ট চিকিৎসক রোনাল্ড রস অ্যানোফিলিস মশা বাহিত ম্যালেরিয়া রোগের কারণ আবিষ্কার করেছিলেন। পরবর্তীকালে তিনি এই আবিষ্কারের জন্য ‘নোবেল’ পুরস্কারে ভূষিত হয়েছিলেন।

১৯৩০-এর দশক থেকে দিবসটি পালিত হয়ে আসছে। যুক্তরাজ্যের লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিক্যাল মেডিসিন দিবসটি প্রথম পালন করা শুরু করে। দিবসটির এ বছরের প্রতিপাদ্য ‘শূন্য ম্যালেরিয়া লক্ষ্যে পৌঁছানো’।

মানুষের বিভিন্ন ভয়াবহ অসুখের মধ্যে মশা বাহিত ম্যালেরিয়া, ডেঙ্গু, চিকুনগুনিয়া, ফাইলেরিয়া, জিকা, ও জাপানিজ এনসেফালাইটিস উল্লেখযোগ্য। তাই মশাবাহিত রোগের ক্ষতিকর প্রভাব সম্পর্কে জনসাধারণকে বিশেষভাবে সচেতন করার জন্য এই দিবস সারা বিশ্ব জুড়ে পালিত হয়। মশাবাহিত রোগ থেকে সাবধান হওয়ার জন্য, সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার জন্য এই দিনে সমগ্র বিশ্ব জুড়ে সচেতনতামূলক কর্মসূচি পালন করা হয়।

মশা দিবসে, মশার জন্য আবাস না গড়ে, তাদের তাড়ানোর ব্যবস্থা নিতে হবে। আর মশা তাড়াতে প্রাকৃতিক পদ্ধতিই হতে পারে বেশ কার্যকর।

 

Print Friendly

Related Posts