এসডিজি বাস্তবায়নে মহিলা ভাইস চেয়ারম্যানদের মানববন্ধন ও কমিটি গঠন

এসডিজি বাস্তবায়নে ৮ দফা দাবিতে মহিলা ভাইস চেয়ারম্যানদের মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে ও বাংলাদেশ উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান এসোসিয়েশনের কেন্দ্রীয় কমিটি গঠন করা হয়েছে।

বুধবার (১ সেপ্টেম্বর) সকাল ১১ টায় ঢাকা জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান এসোসিয়েশনের উদ্যোগে ৮ দফা দাবি বাস্তবায়নের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধনে সভাপতির বক্তব্যে ভালুকা উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান ড. সেলিনা রশিদ বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের উন্নয়ন, নারীর ক্ষমতায়ন ও সুশাসনের লক্ষ্যে সরকার নিরলসভাবে কাজ করছে। করোনা ভাইরাস সংকটের মধ্যেও উন্নয়ন মহাপরিকল্পনা এসডিজি (সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল) বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশ উন্নত রাষ্ট্রের দিকে এগিয়ে যাচ্ছে। দেশের উন্নয়ন ও নারীর ক্ষমতায়নে সক্রিয় অংশ গ্রহণের লক্ষ্যে উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান পদে মহিলা ভাইস চেয়ারম্যানগণ অনেক উৎসাহ নিয়ে নির্বাচিত হয়েছেন। কিন্তুু বাস্তবতা হলো উপজেলায় উন্নয়নমূলক প্রত্যক্ষ কর্মকান্ডে আমাদের কোন ভূমিকা নাই। এজন্য আমরা মহিলা ভাইস চেয়ারম্যানদের পক্ষ থেকে ৮ দফা দাবি জানাচ্ছি।

দাবিগুলো হচ্ছে-

১.এসডিজি বাস্তবায়নের লক্ষ্যে নারীর ক্ষমতায়নে অধিকার ও সর্বস্তরে নারী প্রতিনিধিত্ব নিশ্চিত করা।

২.উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যানদের প্রশাসনিক ও উন্নয়ন কার্যক্রমে স্বাক্ষরায়ন ক্ষমতা বাস্তবায়ন করা।

৩.স্থানীয় সরকার মন্ত্রণালয় কর্তৃক ঘোষিত নারী উন্নয়ন ফোরামের ৩% বরাদ্দ মহিলা ভাইস চেয়ারম্যানদের মাধ্যমে কার্যকর করা।

৪.উপজেলা পরিষদের উন্নয়ন বাজেটের ২৫% নারী উন্নয়ন খাতে মহিলা ভাইস চেয়ারম্যানদের মাধ্যমে বাস্তবায়ন করা।

৫.মহিলা অধিদপ্তরের উপজেলা পর্যায়ে সকল উন্নয়ন কার্যক্রমে মহিলা ভাইস চেয়ারম্যানদের সম্পৃক্ত করা।

৬.গ্রামীণ অর্থনীতির উন্নয়নের লক্ষ্যে নারী উদ্যোক্তা সৃষ্টির জন্য ব্যাপক প্রশিক্ষণ ও উপজেলা পর্যায়ে মহিলা ভাইস চেয়ারম্যানদের তদবিষয়ে দায়িত্ব প্রদান।

৭.প্রান্তিক জনগণ ও প্রশাসন পর্যায়ে নারীদের সাথে যোগাযোগ রক্ষার জন্য মহিলা ভাইস চেয়ারম্যানদের পরিবহন ব্যবস্থা করা।

৮.প্রত্যেক উপজেলায় মহিলা ভাইস চেয়ারম্যানদের উন্নয়ন কার্যক্রম তদারকির জন্য সংশ্লিষ্ট এলাকার সংরক্ষিত আসনের মাননীয় মহিলা সংসদ সদস্যদের দায়িত্ব প্রদান করা।

মানববন্ধনে বক্তব্য রাখেন, চিরিরবন্দর (দিনাজপুর) উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ লায়লা বানু, ফুলবাড়ী (দিনাজপুর) এর মোছাঃ নীরু শামসুন্নাহার, পার্বতীপুর (দিনাজপুর) এর রুকশানা বারী রুকু, দেবীগঞ্জ (পঞ্চগড়) এর রিতু আক্তার, পঞ্চগড় সদরের নীলুফার ইয়াসমিন, ফুলপুর (ময়নমনসিংহ) এর রোকিয়া পারভীন লাকি, তারাকান্দা (ময়মনসিংহ) এর সালমা আক্তার কাকন, গৌরিপুর (ময়মনসিংহ) এর সালমা আক্তার রুবি, কামারখন্দ (সিরাজগঞ্জ) এর মোছাঃ স্বপ্না খাতুন, নীলফামারী সদরের সান্তনা চক্রবর্তী প্রমুখ।

মানববন্ধন শেষে তোপখানা রোডস্থ শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে বাংলাদেশ উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান এসোসিয়েশনের এক বর্ধিত সভায় ড. সেলিনা রশিদকে সভাপতি ও মোছাঃ লায়লা বানুকে সাধারণ সম্পাদক নির্বাচিত করে ৭১ সদস্য বিশিষ্ট কেন্দ্রীয় কমিটি গঠন করা হয়।

Print Friendly

Related Posts