রুপকল্প বাস্তবায়নে গ্রিন এনার্জিকে গুরুত্ব দিতে হবে: পরিকল্পনা প্রতিমন্ত্রী

রুপকল্প ২০২১ ও ২০৪১ বাস্তবায়নের জন্য বিদ্যুৎ খাতের উন্নয়ন এবং ২০৩০ সালের মধ্যে ২০ ভাগ নবায়ণযোগ্য শক্তি তথা গ্রিন এনার্জিকে গুরুত্ব দিতে হবে। সার্কুলার কৃষির দিকে নগর দিতে হবে। বলেছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী অধ্যাপক ড. শামসুল আলম।

মঙ্গলবার (১২ অক্টোবর) বিকেলে আইইবি সদর দফতরের কাউন্সিল হলে Clean Energy Production from Agricultural residues Available in Bangladesh : Development & Application শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের অধ্যাপক ড. ইঞ্জিনিয়ার চয়ন কুমার সাহা। মূল প্রবন্ধে তিনি বলেন, সরকার ক্লিন এনার্জিকে উৎসাহ প্রদানের নিমিত্তে দেশের চৌষট্টি জেলায় চৌষট্টি হাজার বায়োগ্যাস প্লান্ট নির্মাণের উদ্যোগ নিয়েছে। বায়োগ্যাস প্রযুক্তি প্রসারের জন্য সরকারের তরফ থেকে ভর্তুকি প্রদান করতে হবে।

সেমিনারে বিশেষ অতিথি ছিলেন- বাংলাদেশ আওয়ামী লীগ এর বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক ও আইইবি’র প্রাক্তন প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর, আইইবি’র প্রেসিডেন্ট ও রাজউকের সাবেক চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মো. নূরুল হুদা, ঢাকা ওয়াসার সাবেক চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মো. রহমতুল্লাহ ও আইইবি’র ভাইস-প্রেসিডেন্ট (এইচআরডি) ইঞ্জিনিয়ার মো. নূরুজ্জামান।

আলোচক ছিলেন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের অধ্যাপক ড. ইঞ্জিনিয়ার মঞ্জুরুল আলম। স্বাগত বক্তব্য রাখেন, আইইবি’র সাধারণ সম্পাদক, ইঞ্জিনিয়ার মো. শাহাদাৎ হোসেন (শীবলু) পিইঞ্জ.।

Print Friendly

Related Posts