সাবেক মন্ত্রী ভবানী শঙ্কর বিশ্বাসের ১০৩তম জন্মবার্ষিকী পালিত

বর্ষিয়ান নেতা, প্রবীণ পার্লামেন্টারিয়ান সাবেক মন্ত্রী শ্রী ভবানী শংকর বিশ্বাসের ১০৩তম জন্মবার্ষিকী (৮ ডিসেম্বর) উপলক্ষে তার মোহাম্মাদপুরস্থ বাস ভবনে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে তার বড় ছেলে বাংলাদেশ জাতীয় যুব সংগঠন ফেডারেশনের সভাপতি দুলাল বিশ্বাস ও পরিবারের সদস্যবৃন্দ সহ বিশিষ্ট ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

তদানিন্তন বৃহত্তর ফরিদপুর জেলার গোপালগঞ্জের মুকসুদপুর থানাধীন মাঝিগাতী গ্রামে ১৯১৮ সালে পিতা স্বর্গীয় হরিবর বিশ্বাসের ঘর আলো করে তিনি জন্ম নিয়েছিলেন। মাতার নাম স্বর্গীয়া গান্ধারী বিশ্বাস।

দেশ ভাগের পর বাঙালীর সামগ্রীক চেতনায় শ্রেণি সংগ্রামে ভবানী শংকর বিশ্বাস ছিলেন একজন বলিষ্ঠ প্রতিনিধি। তিনি হিন্দু সম্প্রদায়ের দেশত্যাগ এবং সাম্প্রদায়িক দাঙ্গা প্রতিরোধে বিশেষ ভূমিকা পালন করেছেন। তিনি হিন্দু সম্প্রদায়ের জন্য পৃথক নির্বাচন পদ্ধতি এবং তফশিলীদের জন্য রির্জাভেশন ব্যবস্থা প্রবর্তনের পক্ষে আজীবন সোচ্চার ছিলেন। তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে ১৯৫৪ সালে প্রথমবার এবং ১৯৬২ সালে দ্বিতীয়বার এমএলএ নির্বাচিত হন এবং ১৯৬২-৬৫ পর্যন্ত তৎকালীন পূর্ব পাকিস্তান সরকারের স্বাস্থ্য, শ্রম ও সমাজ কল্যাণ মন্ত্রীর দায়িত্ব পালন করেন।

Print Friendly

Related Posts