বইমেলা জার্নাল-১

সাইফ বরকতুল্লাহ
বইমেলা শুরু হয়েছে। ফাগুনের শুরুর দিনগুলোতে এইবার বইমেলার প্রথম দিনই জমজমাট। আমার দেখা গত ১০ বছরে বইমেলা শুরুর দিন এত লোক সমাগম দেখিনি। প্রথম দিনই দর্শনার্থীদের এত উচ্ছ্বাস আমাকে পুলকিত করেছে।
মেলার প্রবেশ পথে দেখলাম মাস্ক বিক্রি করতে। আর গেইটে ঢুকার সময় হ্যান্ড সেনিটাইজার হাতে দিচ্ছিলেন দায়িত্বে থাকা স্বেচ্ছাসেবক ভাইয়েরা। তবে টুং টাং শব্দ কানে বাজল। লিটলম্যাগ চত্বর পুরোপুরি রেডি হয়নি। কিছু স্টলের কাজ এখনো বাকি। প্রকাশক ও লেখক কয়েকজন বন্ধু বললেন, যে আয়োজন তাতে ২৮ তারিখ পর্যন্ত মেলা পোষাবে না। সময় আরও বাড়ুক মেলার।
তবে মজা পেয়েছি, অনেক পরিচিত বন্ধু ( লেখক, সাহিত্যিক, কবি, সাংবাদিক, প্রকাশক) দেখলেন, কথা বলবেন বলবেন ভাব। কিন্তু আমায় চিনতে পারেননি। কারণ করোনাকাল। মাস্ক পরা ছিলাম। আবার অনেকের সঙ্গেই কথা হলো। আড্ডা হলো। ঝাল চানাচুর খাওয়া হলো। আয়োজন দেখে মনে হলো করোনার আগের বইমেলা যেনো।
এবার বাংলা একাডেমি প্রাঙ্গণ এবং ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের প্রায় সাড়ে ৭ লাখ বর্গফুট জায়গায় বইমেলা অনুষ্ঠিত হচ্ছে। মেলায় মোট ৩৫টি প্যাভিলিয়নসহ একাডেমি প্রাঙ্গণে ১০২টি প্রতিষ্ঠানকে ১৪২টি এবং সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৪৩২টি প্রতিষ্ঠানকে ৬৩৪টি ইউনিটসহ মোট ৫৩৪টি প্রতিষ্ঠানকে ৭৭৬টি ইউনিট বরাদ্দ দেওয়া হয়েছে। ছুটির দিন ছাড়া প্রতিদিন বেলা ২টা থেকে রাত ৯টা পর্যন্ত খোলা থাকবে।ছুটির দিন বইমেলা বেলা ১১টা থেকে রাত ৯টা পর্যন্ত চলবে।
একদিন হলেও বইমেলায় ঘুরে আসুন। একটি বই অন্তত কিনুন।
শুভ হোক বইমেলা।
১৫.২.২০২২, ঢাকা
Print Friendly

Related Posts