বই মেলায় তানজিনা হোসেন এর দুটি বই

-জ.ই বুলবুল

 

বই মেলায় এসেছে স্বনামধন্য লেখক, চিকিৎসক তানজিনা হোসেনের দুটি বই-বিউটি বোর্ডিং রহস্য ও এটা একটা প্রেমের গল্প হতে পারতো।

১. বিউটি বোর্ডিং রহস্য

১৯৭১ সালে পুরনো ঢাকার শ্রীশ দাস লেনে অবস্থিত বিখ্যাত বিউটি বোর্ডিং এ সংঘটিত নির্মম হত্যাকান্ডের পঁয়তাল্লিশ বছর পর এই ঘটনার এক রহস্যময় জট খুলতে সচেষ্ট হয়েছিলেন গেন্ডারিয়া থানার সহকারী পুলিশ কমিশনার আহসান কবির। স্নায়ুরোগ বিশেষজ্ঞ ডাক্তার রুমানা আতিকের ধরিয়ে দেয়া একটি অদ্ভুত গল্পের পেছনে ছুটতে ছুটতে আশ্চর্য সব ঘটনার কথা জানতে পারেন তিনি। এ বিষয়েরই আলোকপাত ‘বিউটি বোর্ডিং রহস্য’।

তেমনি মৌলভিবাজারের কুলাউড়া থানার কালাপাহাড়ের ওপারে এক আদিবাসী লালেং গ্রামের পাথর সম্প্রদায় একে একে যখন তাদের ভাষা, শব্দ, ঐতিহ্য, কৃষ্টি, আচার সব ভুলে যাচ্ছিল তখন খাসিয়া তরুণ সাংবাদিক সাজু মারসিয়াং আর ঢাকার জাতীয় নিউরোসায়েন্স ইনস্টিটিউটের পিএইচডির ছাত্রী ইশরাত খন্দকার মরিয়া হয়ে ওঠে এর কারণ নির্ণয় করে একটা সমাধানে পৌঁছার জন্য। আর একটা যথাযথ বৈজ্ঞানিক সমাধানে পৌঁছাতে গিয়ে নিজেদের জীবনই এক সময় বিপন্ন করে তোলে তারা।

দুটি ভিন্ন স্বাদের বিজ্ঞান কল্পগল্প নিয়ে এই আয়োজন।

২. এটা একটা প্রেমের গল্প হতে পারত

এক মলাটে দশটি প্রেমের গল্প, যা এই সময় আর এই সময়ের মানুষগুলোর প্রেম, অপ্রেম, ভালোবাসা, প্রতারণা আর সত্য মিথ্যের বেসাতিকে ধারণ করে আছে। যে গল্পগুলো প্রেমের হতে পারত, কিন্তু কেন যেন শেষ পর্যন্ত হয়ে উঠতে পারল না, সেই গল্পগুলোও তো প্রেমেরই গল্প।

প্রকাশক: বাতিঘর
প্রচ্ছদ: সব্যসাচী মিস্ত্রী
পাওয়া যাবে বইমেলায় বাতিঘরের স্টলে, আর ঘরে বসে পেতে হলে অনলাইনে অর্ডার করতে পারেন এই লিংকে

: baatighar.com/shop/product/9789849630913-57288

 

Print Friendly

Related Posts