`মহামারীতে প্রায় দেড় কোটি মানুষ প্রাণ হারিয়েছে’

গত দু’বছরে স্বাভাবিকভাবে যত মানুষ মারা যেতে পারে বলে ধারণা করা হয়েছিল, এ সংখ্যা তার চেয়ে ১৩ শতাংশ বেশি।

ডব্লিউএইচও বিশ্বাস করে, অনেক দেশই কোভিডে মারা যাওয়া মানুষের সংখ্যা কম গণনা করেছে। বিশ্বে মাত্র ৫৪ লাখ মানুষের মৃত্যুর খবর নিশ্চিত হওয়া গেছে।

ভারতে ৪৭ লাখ মানুষের মৃত্যু হয়েছে, এই সংখ্যা সরকারি হিসাবের চেয়ে দশগুণ বেশি। এ সংখ্যা বিশ্বে মোট মৃত্যুর এক তৃতীয়াংশ।

তবে ভারত এই সংখ্যা নিয়ে প্রশ্ন তুলে বলেছে, এখানে পদ্ধতিগত ত্রুটি আছে। কিন্তু অন্যান্য গবেষণাতেও ভারতে কোভিডে মৃত্যুর সংখ্যার একইরকম পরিসংখ্যান এসেছে বলে জানিয়েছে বিবিসি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা যে পরিমাপ পদ্ধতি ব্যবহার করেছে সেটি হচ্ছে বাড়তি মত্যু পদ্ধতি। এতে মহামারীর আগে একই এলাকায় মরণশীলতার ভিত্তিতে স্বাভাবিকভাবে যত মানুষের মৃত্যু হতে পারত বলে ধারণা করা যায় তার চেয়ে কত বেশি মানুষ মারা গেছে সেটি হিসাব করা হয়েছে।

এই হিসাবের মধ্যে ওইসব মানুষের মৃত্যুও গণনা করা হয়েছে যারা সরাসরি কোভিডের কারণে মারা যাননি বরং কোভিডের প্রভাবে মারা গেছেন। যেমন: হাসপাতালে যেতে না পেরে যাদের মৃত্যু হয়েছে তাদেরকেও এই হিসাবে অন্তর্ভুক্ত করা হয়েছে।

তাছাড়া, যেসব অঞ্চলে মৃত্যুর রেকর্ড তেমনভাবে নেই এবং সংকটের শুরু থেকেই কোভিড পরীক্ষার সুযোগ কম সেসব জায়গাও এই হিসাব থেকে বাদ যায়নি। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, অতিরিক্ত ৯৫ লাখ মৃত্যুর মধ্যে ৫৪ লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে সরাসরি ভাইরাসের কারণেই।

বিশ্বব্যাপী কোভিডে মৃত্যুর মোট সংখ্যার প্রকাশ করতে গিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য বিভাগের ডা. সামিরা আসমা বলেন, “এটি একটি ট্র্যাজেডি।”

তিনি বলেন, “এ সংখ্যা বিস্ময়কর। যারা এই মহামারীতে প্রাণ হারিয়েছেন, তাদের প্রতি শ্রদ্ধা জানানো আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এর জন্য আমাদের নীতিনির্ধারকদেরকেই দায়ী করতে হয়। আমরা যদি সঠিক সংখ্যার হিসাব রাখতে না পারি, তবে পরবর্তী সময়ের জন্য আরও ভাল প্রস্তুতি আমরা রাখতে পারব না।”

ভারতের পাশাপাশি কোভিডে সবচেয়ে বেশি মৃত্যু দেখেছে রাশিয়া, ইন্দোনেশিয়া, যুক্তরাষ্ট্র, ব্রাজিল, মেক্সিকো এবং পেরু।

Print Friendly

Related Posts