বাসে হিজড়াদের চাঁদাবাজি, বিপাকে যাত্রী

মে. রাসেল হোসেন, নীলাচল পরিবহন থেকে: রাজধানীর কল্যাণপুর বাস স্টেশনে দুইজন হিজড়া ওঠে পড়ল বাসে। উঠেই যাত্রীদের কাছে চাঁদাবাজি শুরু করল। হিজড়াদের টাকা তোলা নতুন কিছু নয়। আগে মানুষ যা দিত, তা নিয়েই খুশি থাকত হিজড়ারা। কিন্তু ইদানীং তাদের আচরণ বদলে গেছে।

রাস্তাঘাট, বাসাবাড়ি, দোকানপাট যেখানে-সেখানে টাকার জন্য মানুষকে নাজেহাল করছে। তাদের সঙ্গে তর্ক করলে যাত্রীদের আরও বিব্রতকর পরিস্থিতির মধ্যে পড়তে হয়।

রাজধানীর গাবতলী থেকে গুলিস্থান যাওয়ার পথে দীর্ঘদিন ধরে যাতায়াতকালে লক্ষ্য করা গেছে, হিজড়াদের উৎপাত ভয়ংকরভাবে বেড়েছে। এখানে তারা শুধু বাসের ভেতরে থাকা যাত্রীদের টার্গেট করে।

বাসে থাকা প্রত্যেক যাত্রীদের কাছে টাকা দাবি করে। না দিলে যাত্রীদের অশ্লীল ভাষায় গালাগাল দেয়।কেউ দিতে অপারগতা প্রকাশ করলেই গায়ে হাত দেয়, অসভ্য আচরণ করে। মান সম্মানের ভয়ে অনেকেই টাকা দিতে বাধ্য হন। এই পথে চলাচলকারী বাস যাত্রীদের কাছে হিজড়াদের টাকা আদায় এখন রীতিমতো উৎপাতে পরিণত হয়েছে।

এ নিয়ে একাধিক গনমাধ্যমে সংবাদ প্রকাশ হলেও এর কোন সমাধান হচ্ছে না। উল্টো বাসে হিজড়াদের উৎপাত যেন আরো বেড়েছে।

বাসযাত্রী হানিফ বলেন, এভাবে চলার পথে নিত্যদিন হিজড়াদের চাঁদাবাজি ও অত্যাচারের শিকার হলে আমাদের ব্যক্তি স্বাধীনতা রইল কোথায়! এ বিষয়ে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করি। হিজড়াদের যথাযথ পুনর্বাসন করুন এবং চলার পথে বাসসহ অন্যান্য যানবাহনে তাদের চাঁদাবাজি বন্ধে কার্যকর পদক্ষেপ নিন।

Print Friendly

Related Posts