সব নাগরিককে মিতব্যয়ী হওয়ারও আহ্বান প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক: গ্রামীণ অবকাঠামো উন্নয়ন প্রকল্পে কাজের মান ভালো করে করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। এছাড়া সব নাগরিককে মিতব্যয়ী হওয়ারও আহ্বান জানিয়েছেন তিনি।

মঙ্গলবার (১৯ জুলাই) রাজধানীর শেরেবাংলা নগরের পরিকল্পনা মন্ত্রণালয়ে একনেক সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই নির্দেশনা দিয়েছেন। সভা শেষে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান ব্রিফিংয়ে সাংবাদিকদের এই কথা জানান।

পরিকল্পনা মন্ত্রী বলেন, রাশিয়া ও ইউক্রেনের যুদ্ধের কারণে পৃথিবীব্যাপী একটা সমস্যা তৈরি হয়েছে। আশা করি খুব তাড়াতাড়ি এই সমস্যার সমাধান হয়ে যাবে। তবে এই সংকট মোকাবিলায় দেশের সবাইকে মিতব্যয়ী হতে হবে।

তিনি বলেন, আজকের সভায় প্রধানমন্ত্রী বলেছেন বন্যায় ক্ষতিগ্রস্ত হাওর এলাকায় পুনর্বাসনের জন্য একটি প্রকল্প তৈরি করতে। আশা করি, খুব তাড়াতাড়ি সংশ্লিস্ট মন্ত্রণালয় একটি প্রকল্প নিয়ে আসবেন।

পরিকল্পনা মন্ত্রী বলেন, উত্তরা থেকে আগারগাঁও মেট্রোরেল চালু হতে যাচ্ছে। স্টেশনের নিচে পার্কিং রাখার নির্দেশ দিয়েছেন। এয়ারপোর্টের সঙ্গে ট্রেন লাইন সংযোগ করতে বলেছেন। মতিঝিল থেকে কমলাপুর বর্ধিতাংশে জমি অধিগ্রহণের আওতায় পড়লে তাদের কম মূলে ফ্ল্যাট দিতে বলেছেন প্রধানমন্ত্রী।

এছাড়া বর্ষার আগেই ড্রেজিং শেষ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

পরিকল্পনা মন্ত্রী জানান, খাদ্য মূল্যস্ফীতিতে কিছু পণ্যে নিম্নমুখী দাম দেখা যাচ্ছে। এ কারণে এ মাসের শেষে মূল্যস্ফীতি কমবে বলে আশা করা হচ্ছে।

২০২১-২২ অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচি ৯২.৭৯ শতাংশ বাস্তবায়ন হয়েছে। টাকার অংকে ২ লাখ ৩ হাজার ৭৬৫ কোটি টাকা। আগের বছরের এই সময়ে বাস্তবায়ন ছিলো ৮২.১১%, বলেন মন্ত্রী।

Print Friendly

Related Posts