‘নিঃসঙ্গ স্রোত’ মানবিক জীবনের একাকিত্বের চিত্ররূপ

কবিতার বই 

শিউল মনজুর  কবি মুহাম্মদ শরীফুজ্জামানের ৫০টি কবিতার বই নিঃসঙ্গ স্রোত প্রকাশিত হয় ২০১৫ সালের বইমেলায়। তাঁর কবিতার বই নিঃসঙ্গ স্রোত পড়ে মনে হয়েছে কবির ব্যক্তি জীবনের দর্শন ও আমাদের সামাজিক জীবনের দর্পণের চিত্রই কবিতায় উদ্ভাসিত হয়েছে। অতিকথন বর্জিত তাঁর কাব্যকথন সহজ সরল এবং প্রতিটি কবিতার পরিধি ছোট পরিসরের হলেও কবিতার অর্ন্তনিহিত পরিধি অনেক বড়। তাঁর কবিতার ক্যানভাসে উপমা ও চিত্রকল্পও রোপিত হয়েছে, কবিতার প্রয়োজনে গুরুত্ব সহকারে। ফলে কবিতার পঙক্তিতে আমরা একধরণের সৃষ্টির দোলাচাল লক্ষ্য করি এবং তা পাঠককে মুগ্ধ করে অনায়াসে।

এখানে কয়েকটি কবিতার নান্দনিক পঙক্তি উল্লেখ করা হলো :

এক. চৈত্রের ডাইনি রোদ্দুর দহন করে মুঠোভরা সবুজ স্বপ্নদের (পৃষ্ঠা-১১, কবিতার শিরোনাম-আঁধারে অবেলায়)

দুই. মায়াবি জ্যোৎস্নার পুলকিত গল্প মনে যন্ত্রণা দেয় (পৃষ্ঠা-২১, কবিতার শিরোনাম-মুঠোভরা সবুজ স্বপ্ন)

তিন. অসীম সাগরে ভাসালে তরী, কুলহীন মাঝি খুঁজে ফিরে কাঙ্খিত কূল (পৃষ্ঠা-৪৩, কবিতার শিরোনাম-মন)

বইয়ের অধিকাংশ কবিতাতেই ব্যক্তির নিঃসঙ্গতা ক্রমশ উজ্জ্বল হয়ে উঠেছে। হয়তো কবি একারণেই বইয়ের নামকরণ নিঃসঙ্গ স্রোত নির্বাচন করেছেন। তাঁর এই নির্বাচন যথার্থ। তবে কবির নিঃসঙ্গ স্রোত কিংবা নিঃসঙ্গতা ব্যক্তিকেন্দ্রিক হলেও কবির মতই লক্ষকোটি প্রাণ এমন নিঃসঙ্গতা নিয়েই আমাদের চারপাশে প্রবাহমান। তাঁর এই নিঃসঙ্গ উচ্চারণ আমাদের সমষ্টিরই অংশ।

নিঃসঙ্গ যন্ত্রণাবোধ থেকে সৃষ্ট এমন একটি কবিতার খন্ডাংশ এখানে উল্লেখ করা হলো :

কষ্টের সাথে আমার সখ্যতা
সে তো অনেক দিনের
তুমি যদি সেই সখ্যতা
আরও বাড়িয়ে দিতে চাও
তবে দাও। (পৃষ্ঠা-৪৭, কবিতার শিরোনাম-কষ্ট)

সম্ভবত নিঃসঙ্গ স্রোত শরীফুজ্জামানের প্রথম কাব্য। গ্রন্থভূক্ত অধিকাংশ কবিতা একই স্রোতের একই সুরের হলেও হৃদয়ের উষ্ণতায় পঙক্তিগুলো রচিত বলে পাঠককেও গভীরভাবে নাড়া দেয়। কেননা কবি কবিতাকে ভালোবাসেন হৃদয়ের উষ্ণতায়। তাঁর এই উষ্ণতা নিরন্তর অর্থ্যাৎ স্রোতের মতো প্রবাহমান। জীবন জটিলতার ভেতর দিয়ে কবি বসবাস করলেও কবিতার মধ্যদিয়েই কবি খুঁজে ফিরেন আনন্দ বেদনা অথবা প্রাপ্তি-অপ্রাপ্তি। গ্

রন্থভূক্ত এমন একটি কবিতার অংশ বিশেষ এখানে উপস্থাপন করা হলো :

কবিতা আমার একান্ত ভাবনা
আমি কবিতায় মিশে গিয়ে
কখনো কখনো নিসর্গ হয়ে যাই।
(পৃষ্ঠা-৫৩, কবিতার শিরোনাম-কবিতা)

এই কবিতার মধ্যদিয়েই মূলত কবি আমাদেরকে বার্তা কিংবা জানান দিয়েছেন নিঃসঙ্গ স্রোত ‍এর কবিতাগুলো নিছক নয়। তাঁর সৃষ্টির সম্ভাবনা আগামির পথ ধরেই এগিয়ে যাবে সামনের দিকে এবং আমরা আরো নতুন নতুন সৃষ্টির ঝলক প্রত্যক্ষ করবো তাঁর কবিতার বুনন শিল্পের মহত্বে। এই মুহুর্তে কবির কাব্য নিঃসঙ্গ স্রোত ‍এর সাফল্য প্রত্যক্ষ করি আনন্দ চিত্তে।

শিক্ষায় বাংলা ভাষা ও সাহিত্যে এম এ অর্জনকারী কবি মুহাম্মদ শরীফুজ্জামান দীর্ঘদিন থেকে বসবাস করছেন ইংল্যান্ডে। কিশোর বয়স থেকে লেখালেখির সাথে জড়িত এ কবি পেশাগত কারণে প্রবাসে বসবাস করলেও কবিতার প্রতি তাঁর যে চিরায়ত ভালোবাসা তা আমাদেরকে জানান দেয় নিঃসঙ্গ স্রোত গ্রন্থের মধ্যদিয়ে।

খ্যাতিমান প্রচ্ছদ শিল্পী ধ্রব এষের আঁকা ৫৬ পৃষ্ঠার এ বইটির প্রকাশক বিশ্বসাহিত্য ভবন, বাংলাবাজার, ঢাকা। সুন্দর বাঁধাই আর পরিচ্ছন্ন ছাপার বইটির মূল্য ১৫০টাকা।

 

শিউল মনজুর কবি ও কথাসাহিত্যিক

Print Friendly

Related Posts