‘কবি পবিত্র মুখোপাধ্যায় স্মৃতি সম্মাননা’পেলেন কবি শাহীন রেজা

নূরুল আবছার: কলকাতা প্রেসক্লাবে আয়োজিত দুই বাংলার সম্প্রীতি উৎসবে কবি পবিত্র মুখোপাধ্যায় স্মৃতি সম্মাননা লাভ করেছেন বাংলাদেশের কবি শাহীন রেজা।

সম্প্রতি রবীন্দ্র নজরুল ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত এই উৎসবের উদ্বোধন করেন কলকাতার বিধায়ক অশোক দেব। বাংলাদেশ থেকে উপস্থিত ছিলেন এশিয়ান টিভির চেয়ারম্যান হারুন অর রশীদ।

কবি শাহীন রেজা দেশের গন্ডী পেরিয়ে পশ্চিমবঙ্গ ও ত্রিপুরায়ও রয়েছে তার ব্যাপক জনপ্রিয়তা। ১৯৬২ সালে বাংলাদেশের পিরোজপুরে জন্মলাভকারী এ কবির এ পর্যন্ত প্রকাশিত গ্রন্থ ৩২টি, এর মধ্যে ২৭টিই কবিতার।

কলকাতার জনপ্রিয় কবি সৌমিত বসুর সাথেও তিনটি যৌথ কাব্যগ্রন্থ প্রকাশ হয়েছে তার।

শাহীন রেজা কবিতায় বিশেষ অবদান রাখার জন্য লাভ করেছেন সুকান্ত স্বর্ণপদক, কীর্তনখোলা পদক, সূর্যকবি পদক, বন্দে আলী মিয়া স্মারক সম্মাননা, ধানশীষ স্বর্ণপদক, হোয়াটস অন’র রাইটার অব দ্যা ইয়ার পুরস্কার, সাহিত্য দিগন্ত লেখক সম্মাননা, মৃত্তিকা পুরস্কার, ডাকপত্র আজীবন সম্মাননা, অন্যধারা সম্মাননা ও ঢাকা পোষ্ট স্বর্ণপদক।

ব্যক্তিগত জীবনে শাহীন রেজা দৈনিক মুক্ততথ্য নামক একটি জাতীয় পত্রিকার প্রকাশক ও সম্পাদক। কবিতা বিষয়ক পত্রিকা ‘কবি এবং কবিতা’র সম্পাদক শাহীন রেজা বৈচিত্র টিভি এবং হৃদয় মিডিয়াভিশনেরও কর্ণধার।

Print Friendly

Related Posts