‘দেবী এলো’ উত্তমের দুর্গা পূজার গান মুক্তি পেলো

এবারও দুর্গা পূজা উপলক্ষে প্রকাশ হয়েছে বিশিষ্ট্য সঙ্গীতশিল্পী উত্তমের নতুন গান। এবারকার গানটির শিরোনাম ‘দেবী এলো’।

গত কয়েক বছর ধরেই শুদ্ধ গানের নিভৃত সাধক উত্তমকুমার রায় নতুন নতুন গান নিয়ে হাজির হন বিশেষ দিনগুলোয। এবারো তার ব্যতিক্রম হয়নি।

নিজের কথা, সুর-সঙ্গীতে গানটি উত্তমের ইউটিউব চ্যানেল থেকে মহাসপ্তমীর দিন মুক্তি পেয়েছে।

গানটিতে বাঁশি বাজিয়েছেন জাবিউল।

উল্লেখ্য, দুর্গাপূজার ভক্তি-অঞ্জলি-আরাধনার দিক রয়েছে, রয়েছে উৎসব-উদ্‌যাপনের দিকটিও । এই উদ্‌যাপনের অন্যতম গুরুত্বপূর্ণ দিক—গান। পূজা ঘিরে নতুন নতুন গান তৈরি করেন শিল্পীরা। শ্রোতারাও অপেক্ষা করেন নয়া গানে পূজার আনন্দ নিতে। উত্তম তার হোম স্টুডিওতে নিয়মিত গান বানান। তিনি বাংলাদেশ বেতার ও বাংলাদেশ টেলিভিশনের তালিকাভূক্ত সঙ্গীত শিল্পী, সুরকার ও সঙ্গীত পরিচালক। মিউজিক কম্পোজার্স সোসাইটি বাংলাদেশ-এর সদস্য।

ছেলেবেলা থেকেই উত্তমের গান গাওয়ার শুরু । স্কুল থেকে বিশ্ববিদ্যালয় জীবন। সবখানেই সঙ্গীতশিল্পী হিসেবে জুটেছে সম্মান আর পুরষ্কার। উত্তমের পড়াশুনা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। বিষয় সমাজবিজ্ঞান। নজরুল ইন্সটিটিউট থেকে ডিপ্লোমায় প্রথম শ্রেণি প্রাপ্ত ও সরকারি এই প্রতিষ্ঠানটির নজরুলের প্রশিক্ষক হিসেবে সার্টিফিকেটধারী। দীর্ঘদিন শিখেছেন ওখানে। এছাড়া রবীন্দ্রভারতী থেকে বিমিউজ সম্পন্ন করেছেন। তালিম নিয়েছেন বাংলাদেশ ও ভারতের খ্যাতিমান সব সঙ্গীতজ্ঞের কাছে। এখন নিজেও গান শেখান।

উত্তম একটি বেসরকারি মহিলা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিষয়ের সহকারি অধ্যাপক। গণমাধ্যমকর্মী হিসেবেও কাজ করছেন দীর্ঘদিন। শুদ্ধ সঙ্গীতের সাধক উত্তম। এটি তার জীবনপদ্ধতির অংশ। ভালোলাগা, বিশ্বাস, জীবনবোধ তার সঙ্গীতকে ঘিরেই। প্রিয় দর্শক-শ্রোতা, শুভাকাঙ্ক্ষী, গণমাধ্যমকর্মীসহ সংশ্লিষ্টদের দোয়া ও ভালবাসা চান উত্তম। চান ভালো কিছ গান শ্রোতাদের উপহার দিতে।

Print Friendly

Related Posts