ফ্রাঙ্কফুর্ট বইমেলায় প্রথম বাংলা ভাষার বইয়ের মোড়ক উন্মোচন

আতাতুর্ক কামাল পাশা: ইতিহাসের অনেক বছর ধরে বিশ্বের সেরা বইয়ের বাজার ফ্রাঙ্কফুর্ট বইমেলা প্রতিবছর হয়ে আসছে। ২০২২-এর ফ্রাঙ্কফুর্ট বইমেলায় এবার একটি বাংলা বইয়ের মোড়ক উন্মোচনের ভেতর দিয়ে বাঙালিদের একটি ইতিহাস সৃষ্টি হল।

এই বইমেলা প্রতিবছর ১৯ অক্টোবর থেকে ২৩ অক্টোবর পর্যন্ত চলে। এই বইমেলায় বেসরকারিভাবে বাংলাদেশের পারিজাত প্রকাশনীর স্বত্বাধিকারী শওকত হোসেন লিটু অংশগ্রহণ করেন। গত তিন বছর ধরে এই প্রকাশনী এ মেলায় অংশগ্রহণ করে আসছে।

এ ছাড়াও সরকারিভাবে এসেছিল বাংলাদেশ সংস্কৃতি মন্ত্রণালয়ের স্টল।

এ মেলায় প্রবাসী বাঙালিদের জন্য একটি ভীষণ সুসংবাদ ছিল, এ মেলায় এই প্রথম একটি বাংলা বইয়ের মোড়ক উন্মোচন হয়। ২৩ তারিখ দুপুরবেলা, মেলার শেষের দিন পারিজাত প্রকাশনীর ‌’জগাখিচুরি দুই’ বইটির মোড়ক উন্মোচন হয়। লেখক খান লিটন। লেখক জার্মানি বাংলা প্রেস ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি ও এটিএন বাংলার ব্যুরোপ্রধান।

মোড়ক উন্মোচনের সময় লেখক বইটির ভেতরের আলোচ্য বিষয় উপস্থিত বরেণ্যদের সামনে জার্মান ভাষায় তুলে ধরেন।

লেখক বলেন, এটি একটি ব্যতিক্রমধর্মী বই। বিভিন্ন সময়ে ঘটে যাওয়া এবং তাঁকে বিভিন্ন পাঠকের চিঠি লেখা বিষয়গুলো নিয়েই এই বই। জগাখিচুরি দুই বইটি ৯৬ পৃষ্ঠার এবং মূল্য ৪০০ টাকা। সবাই প্রশংসা ও করতালির মধ্যে তাঁকে সম্মান জানান। বইটি বাংলাদেশ থেকে মুদ্রিত হয়।

এই মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বার্লিনে বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর সাইফুল ইসলাম, সহকারী উপ-সচিব শিল্পী রানী রায়, পোলান্ডের লেখক গোস্বা বিসকী, জার্মান বাংলা প্রেস ক্লাবের সাংগঠনিক সম্পাদক বাবু সরদার, বিশিষ্ট ব্যবসায়ী এবং অ্যাডভোকেট সমেন সাহা, ফরিদ আহমেদ, ডিবিসির সাংবাদিক ফাতেমা রহমান রুমা ও বাংলা মিডিয়ার সাংবাদিকরা।

Print Friendly

Related Posts