কবি ফকির ইলিয়াসের ৬০তম জন্মদিন

বিশেষ প্রতিনিধি: এই সময়ের অত্যন্ত উজ্জ্বল কবি ফকির ইলিয়াসের জন্মদিন ২৮ ডিসেম্বর। ১৯৬২ সালের এই দিনে তিনি সিলেটে জন্মগ্রহণ করেন। মার্কিন যুক্তরাষ্ট্রে অভিবাসী এই কবি সাহিত্য সংস্কৃতি ও লেখালেখিতে বিশেষ ভূমিকা রেখে যাচ্ছেন নিয়মিত। মানবতা ও প্রজন্মের কল্যাণকামী এই কবি, মহান মুক্তিযুদ্ধের চেতনার ধারক হিসেবে গোটা বাঙালী সমাজেই উচ্চকন্ঠ।

তিনি তাঁর কবিতায় বলেন-

”হে মানুষ সত্যাশ্রয়ী জেগে ওঠো লক্ষ প্রতিবাদে
বিষ্ফোরক পরমাণুতে জ্বলে উঠুক মেঘ আর রোদ
স্পর্শের প্রজ্জ্বলনে বিচ্ছুরিত আদিম কালবুদ
আবার অমরতা পাক- গর্জনে,তূর্য-নিনাদে।

দ্বীপান্তরে পরবাসী, শেকড় সন্ধানে ঘরে ফেরা
এমন অসাধ্য কাজ সাধিবারে পারে বা ক’জন
তবুও স্বপ্নের তুষে ভষ্ম হয় বিশুদ্ধ যৌবন
বিচ্ছিন্ন শংকার ঝড়ে শতাব্দীর অবিচল পাহারা।

তোমার গন্তব্য আছে,আছে শুভ্র আত্মপরিচয়
কান্না চোখে জননী আর,আশা বুকে আছে পিতৃঋণ
দীর্ঘশ্বাসী মাতৃভূমি, স্মৃতিঘেরা গহন-গহীন
নবস্নাতো সূর্য এক, প্রতীক্ষাতে সদা প্রাণময়।

হে মানুষ সত্যাশ্রয়ী, তন্দ্রাচ্ছন্ন প্রজন্ম আমার
আলো থেকে দীক্ষা নিয়ে আলোকিত হও বার বার।”
[ হে মানুষ সত্যাশ্রয়ী ]

ফকির ইলিয়াস প্রধানত কবি ।প্রাবন্ধিক,গল্পকার,গ্রন্থসমালোচক।সাংবাদিক হিসেবেও রয়েছে তার ব্যাপক পরিচিতি। প্রবাসে বাংলা সাহিত্য, সংস্কৃতি,কৃষ্টি- লালন ও চর্চায় তিনি নিরলস কাজ করে যাচ্ছেন।এযাবৎ তাঁর প্রকাশিত গ্রন্থসংখ্যা বাইশ’টি।সমসাময়িক রাজনীতি ও সমাজ নিয়ে তাঁর প্রবন্ধগ্রন্থ ‘মুক্তিযুদ্ধের মানচিত্র ও স্বাধীনতার উত্তরাধিকার’ এবং মুক্তিযুদ্ধ নিয়ে উপন্যাস ‘মেঘাহত চন্দ্রের প্রকার’- গ্রন্থ দুটিতে তিনি দক্ষতার সাথে বর্ণনা করেছেন বাঙালী জাতির মুক্তি সংগ্রামের চাওয়া-পাওয়া।

তাঁর লেখা নিয়মিত ছাপা হচ্ছে ঢাকা, কলকাতা, লন্ডন, নিউইয়র্ক, কানাডা, সুইডেন, ইতালী, অষ্ট্রেলিয়া, জাপান সহ দেশে-বিদেশের বিভিন্ন দৈনিক, সাপ্তাহিক, ম্যাগাজিন, সাহিত্যপত্রে। ওয়েব,ব্লগ, ই-নিউজ গ্রুপেও তিনি লিখছেন নিয়মিত।সাহিত্য কর্মের জন্য তিনি- ফোবানা সাহিত্য পুরষ্কার, ঠিকানা শ্রেষ্ঠ গ্রন্থ পুরষ্কার, কবিতাস্বজন প্রীতি সম্মাননা, মৃত্তিকায় মহাকাল আবৃত্তি উৎসব স্মারক-পেয়েছেন।যুক্তরাষ্ট্র থেকে প্রকাশিত লিটল ম্যাগাজিন ‘ঘুংঘুর’ এর সম্পাদকমণ্ডলীর সদস্য।তিনি ‘দ্যা একাডেমী অব আমেরিকান পোয়েটস’ , ‘দ্যা এ্যমেনেষ্টি ইন্টারন্যাশনাল’ , ‘কমিটি টু প্রটেক্ট জার্নালিষ্টস’ , ‘আমেরিকান ইমেজ প্রেস’, – এর সদস্য।

এযাবৎ প্রকাশিত গ্রন্থ  ২৪ টি । বাউলের আর্তনাদ (গান-১৯৮৫), হৃদে গাঁথা মালা (গান-১৯৮৯), এ নীল নির্বাসনে (কবিতা-১৯৯১), অবরুদ্ধ বসন্তের কোরাস (কবিতা-১৯৯৬), দাক্ষিণ্য বিষয়ক দিন (কবিতা-১৯৯৮) বৃত্তের ব্যবচ্ছেদ (কবিতা-২০০১), অনন্ত আত্মার গান (গান- ২০০২), কবিতার বিভাসূত্র (প্রবন্ধ- ২০০৯), চৈতন্যের চাষকথা (গল্প-২০১০), গুহার দরিয়া থেকে ভাসে সূর্যমেঘ (কবিতা-২০১১), ছায়াদীর্ঘ সমুদ্রের গ্রাম (কবিতা-২০১২), গৃহীত গ্রাফগদ্য (কবিতা-২০১৪), অনির্বাচিত কবিতা (কবিতা-২০১৫), সাহিত্যের শিল্পঋণ (প্রবন্ধ-২০১৬)। মুক্তিযুদ্ধের মানচিত্র ও স্বাধীনতার উত্তরাধিকার (প্রবন্ধ-২০১৭), মেঘাহত চন্দ্রের প্রকার (উপন্যাস-২০১৭), শহীদ কাদরী’র দরবারের দ্যুতি (প্রবন্ধ-২০১৮), প্যারিস সিরিজ ও অন্যান্য কবিতা (কবিতা-২০১৮), নক্ষত্র বিক্রির রাতে (কবিতা-২০১৯), সম্মোহিত শব্দদাগ (প্রবন্ধ-২০১৯), গ্রহান্ধ ঘরের কাহিনি (কবিতা-২০১৯), ধানমণ্ডির ধ্বনিপুত্র ( কবিতা- ২০২০), যতিকল্পের প্রতিপৃষ্ঠা ( প্রবন্ধ ২০২২ ), নির্বাচিত সনেট ( কবিতা ২০২২)।

সাংবাদিকতায় রয়েছে তার ব্যাপক অভিজ্ঞতা। তিনি দায়িত্ব পালন করেছেন বিভিন্ন মিডিয়ায়।

কবিকে জন্মদিনের শুভেচ্ছা।

Print Friendly

Related Posts