পঞ্চগড়ে ৪ দিন ধরে বইছে মৃদু শৈত্যপ্রবাহ

উত্তরের জেলা পঞ্চগড়ে গত ৪ দিন ধরে দেশের সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে। একইসঙ্গে জেলার উপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু শৈতপ্রবাহ। এ অবস্থায় কনকনে ঠাণ্ডায় বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন।

সোমবার (২ জানুয়ারি) সকাল ৯ টায় জেলার তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রে ৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। যা সারা দেশের মধ্যে সর্বনিম্ন বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

এর আগে, গত রোববার সকাল ৯ টার দিকে এখানে ১০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়।

এদিকে, তাপমাত্রার অবনতি আর হাড়কাঁপানো শীতে জবুথবু অবস্থা নিম্ন আয়ের মানুষের। দুর্ভোগ বেড়েছে খেটে খাওয়া শ্রমজীবীদের। রাত থেকে সকাল অবধি ঘন কুয়াশায় ঢাকা থাকে পথঘাট। বিশেষ করে সন্ধ্যা থেকে সকাল ১০টা পর্যন্ত শীত বেশি অনুভূত হচ্ছে। ফলে শ্রমজীবিরা সময়মত কাজে যেতে পারছেন না। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তাপমাত্রা কিছুটা বাড়লেও বিকেলের পর থেকে আবারও বাড়ছে শীতের দাপট। বিপাকে যানবাহন চালকরাও। তাদেরকে সকালের দিকেও হেডলাইট জ্বালিয়ে সাবধানে চলাচল করতে হচ্ছে। শীতের প্রকোপ থেকে বাঁচতে অনেকেই খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন।

তেঁতুলিয়া আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বলেন, গত ৪ দিন ধরে এ জেলার উপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। তাপমাত্রার আরও অবনতি হয়ে মাঝারি শৈত্যপ্রবাহের আশঙ্কা রয়েছে বলেও জানান তিনি।

Print Friendly

Related Posts