নারী-পুরুষ : ঘুমোন বেশি কারা!

সাধারণ ভাবে দিনে নারী-পুরুষ নির্বিশেষে গড়ে ৭-৮ ঘণ্টা ঘুম প্রয়োজন।কাদের ঘুম বেশি দরকার, তা নিয়ে বেশ কিছু গবেষণা রয়েছে।

ব্রিটেনের ন্যাশনাল ইনস্টিটিউটস অফ হেলথের একটি সমীক্ষা বলছে, ছেলেদের থেকে মেয়েদের একটু বেশি ঘুম দরকার। নারীরা গড়ে পুরুষদের তুলনায় ১১ থেকে ১৩ মিনিট বেশি ঘুমান। অন্য দিকে ‘আমেরিকান সোশিয়োলজিক্যাল রিভিউ’-এ ২০১৩ সালে প্রকাশিত হয় একটি গবেষণাপত্র।

সেখানে বলা হয়, সব মহিলার ক্ষেত্রে বিষয়টি সত্য না হলেও অনেক পরিবারেই মহিলাদের ঘর ও বাইরের খাটনি পুরুষদের থেকে বেশি। তাই দৈনিক অনেকটাই বেশি শক্তিক্ষয় হয় তাঁদের। আর সে কারণেই নারীদের বেশি ঘুম প্রয়োজন।

২০১৪ সালে এনসিবিআই-এর করা একটি সমীক্ষায় দেখা গিয়েছে, পুরুষদের তুলনায় নারীদের ‘ইনসমনিয়া’ বা অনিদ্রায় আক্রান্ত হওয়ার আশঙ্কা প্রায় ৪০ শতাংশ বেশি। ঘুমের মধ্যে শ্বাসকষ্ট বা স্লিপ অ্যাপনিয়ায় আক্রান্ত হওয়ার আশঙ্কাও বেশি মহিলাদের। ফলে ঘুমের ক্ষেত্রে পুরুষদের তুলনায় নারীদের সমস্যা অনেক বেশি। এর সঙ্গে যুক্ত হয় ঋতুচক্র সংক্রান্ত হরমোনের সমস্যা। হরমোনের ভারসাম্য নষ্ট হলে ঘুমের বারোটা বাজাও অস্বাভাবিক নয়। ফলে জৈবিক কারণেই নারীদের বেশি ঘুম প্রয়োজন বলে মত বিশেষজ্ঞদের। তবে এ কথা মাথায় রাখতে হবে, ব্যক্তিভেদে ঘুমের প্রয়োজনের তারতম্য হতেই পারে।

Print Friendly

Related Posts