ইজতেমা মাঠ ছাড়ছেন মুসল্লিরা, করছেন কেনাকাটা

রেজাউল করিম: আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হয়েছে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। আখেরি মোনাজাতে অংশ নিতে শনিবার থেকেই মুসল্লিরা ইজতেমা ময়দানে আসতে শুরু করেন। মোনাজাত শেষে বাড়ির পথে রওনা হয়েছেন আগত মুসল্লিরা।

রোববার (১৫ জানুয়ারি) সকালে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক, টঙ্গীর কামারপাড়াসহ আশপাশ এলাকায় মুসল্লিদের স্রোত নামে। ৯টা ৫৮ মিনিটে শুরু হওয়া আখেরি মোনাজাত শেষ হয় ১০ টা ২০ মিনিটে। আখেরি মোনাজাত পরিচালনা করেন কাকরাইল মারকাজের তাবলিগ জামায়াতের সুরা সদস্য ও শীর্ষস্থানীয় নেতা মাওলানা ক্কারী মো. জোবায়ের হাসান।

মোনাজাতের পরপরই আখেরি মোনাজাতের উদ্দেশ্যে আসা মুসল্লিরা ইজতেমা এলাকা ছাড়ছেন। তবে খিত্তায় অবস্থান নেওয়া মুসল্লিরা পর্যায়ক্রমে ময়দান ছাড়বেন। তাদের মধ্যে কেউ কেউ আগামীকাল পর্যন্ত ময়দানে অবস্থান করবেন।

বাড়ি ফেরার আগে মুসল্লিরা ইজতেমা ময়দানের আশপাশের অস্থায়ী দোকান থেকে কম্বল, খেলনাসহ প্রয়োজনীয় জিনিসপত্র ক্রয় করে নিয়ে যাচ্ছেন।

আখেরি মোনাজাতে দেশের কল্যাণ, মুসলিম উম্মার সুদৃঢ় ঐক্য, আখেরাত ও দুনিয়ার শান্তি কামনা করা হয়। এসময় দুহাত তুলে মহান আল্লাহ’র দরবারে ফরিয়াদ জানায় লাখ লাখ মুসল্লি। এসময় ইজতেমা মাঠে নেমে আসে পিনপতন নীরবতা। এরআগে ভারতের মাওলানা আব্দুর রহমানের হেদায়তী বয়ানের পর পরই শুরু করা হয় আখেরি মোনাজাত।

Print Friendly

Related Posts