ভোলায় আরো একটি কূপে গ্যাসের অস্তিত্ব পেয়েছে বাপেক্স

মোকাম্মেল হক মিলন: ভোলায় এবার বাপেক্সের অষ্টম কূপে গ্যাসের সন্ধান মিলেছে। সোমবার (২৩ জানুয়ারি) সন্ধ্যার দিকে ভোলা সদরের পশ্চিম ইলিশায় ভোলা নর্থ-২ নামে নতুন এই কূপে পরীক্ষা মূলক ভাবে আগুন প্রজ্জলন করার মধ্য দিয়ে গ্যাস পাওয়ার বিষয়টি প্রাথমিক ভাবে নিশ্চিত হওয়া গেছে বলে জানিয়েছেন বাপেক্স ব্যবস্থাপনা পরিচালক মোঃ আলী।
তিনি জানান, ৩ হাজার ৫২৮ মিটার গভীরে গ্যাসের অস্তিত্ব পাওয়া যায়। বর্তমানে পরীক্ষার জন্য আগুন প্রজ্জ্বলন করা হয়। ৭২ ঘন্টার পর মজুদের বিষয়টি আরো নিশ্চিত হওয়া যাবে। ধারনা করা হচ্ছে এই কূপ থেকে প্রতিদিন ২০ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা যাবে। এই কূপটি হচ্ছে ভোলা সদর উপজেলার দ্বিতীয় কূপ এবং জেলায় অষ্টম কূপ। ভোলার ২টি কূপ থেকে দৈনিক ৪০ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা যাবে।
জানাযায়, সদর উপজেলার পশ্চিম ইলিশার দক্ষিণ চরপাতা গ্রামে চেয়ারম্যান বাড়ির কাছে নতুন এই কূপটি অবস্থিত।
বাপেক্স সূত্র জানায়, নতুন নতুন কূপ খননের ফলে গ্যাসের মজুদ বাড়ছে। একই সঙ্গে সন্ধান করা হচ্ছে নতুন নতুন গ্যাস পয়েন্টের। এ ছাড়া চরফ্যাশন ও মনপুরা উপজেলায় গ্যাসের অস্তিত্ব চিহ্নত করতে ভূতাত্ত্বিক জরিপ শুরু করা হবে বলেও জানিয়েছে তারা। কিছুদিন আগে বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক মোঃ আলী বাপেক্স নিয়ন্ত্রিত গ্যাস কূপ এলাকা পরিদর্শণ করেন। বাপেক্সের তত্বাবধানে এ সব কূপ খনন ও জরিপ হচ্ছে বলেও সূত্রটি জানায়।
বর্তমানে শাহাবাজপুর ১.২.৩.৪ ও শাহাবাজপুর ইস্ট-১ নামের ৫টি কূপ থেকে গ্যাস উত্তোলন হচ্ছে। প্রতিদিন ১২০ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা গেলেও জেলার গৃহস্থালী গ্যাস সংযোগসহ চারটি বিদ্যুৎকেন্দ্রে প্রতিদিন ৭৫ থেকে ৮০ মিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ হচ্ছে ।
Print Friendly

Related Posts