মান্তা সম্প্রদায়ের মাঝে ফ্রি মেডিকেল ক্যাম্প ও বিনামূল্যে ঔষধ বিতরণ

বরিশালে জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত জলে ভাসা মান্তা সম্প্রদায়ের বিনামূল্যে চিকিৎসা ও ঔষধ সেবা পৌঁছে দেয়ার জন্য ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। অবহেলিত এই প্রান্তিক জনগোষ্ঠীকে অত্যন্ত প্রয়োজনীয় চিকিৎসা সেবা এবং সহায়তা প্রদান করতে এ উদ্যোগ গ্রহণ করে ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস ও আমাদের প্রতিধ্বনি ফাউন্ডেশন।

১লা ফেব্রুয়ারি বরিশালের সদর উপজেলা লাহারহাট ফেরিঘাট সংলগ্ন মান্তা সম্প্রদায়ের মাঝে মেডিকেল ক্যাম্প করে বিনামূল্যে ওষুধ বিতরণ করা হয়েছে। দিনব্যাপী এই মেডিকেল ক্যাম্পে ৫ জন বিশেষজ্ঞ চিকিৎসকরা পাঁচ শতাধিক রোগীকে চিকিৎসাসেবা দেন। একই সময়ে শীতার্ত মান্তাদের মাঝে ২শত কম্বল বিতরণ করা হয়। এসময়ে উপস্থিত ছিলেন ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের কেন্দ্রীয় অ্যাডভোকেসি, ক্যাম্পেইন ও পার্টনারশিপ সমন্বয়কারী আরিফুর রহমান শুভ, আমাদের প্রতিধ্বনি ফাউন্ডেশন’র ফাউন্ডার প্রেসিডেন্ট সানজিদা ভূঁইয়া হক, প্রতীকি যুব সংসদের প্রোগ্রাম ম্যানেজার ময়ূরী আক্তার টুম্পা এবং  তায়রুন্নেছা মেমোরিয়াল মেডিকেল কলেজ হাসপাতালের  ডাক্তারগণ সহ ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের সদস্যবৃন্দ।

মান্তা সরদার জসিম উদ্দীন বলেন, ‘ইয়ুথনেট ২০১৯ সাল থেকে আমাদের মান্তা সম্প্রদায়ের পাশে রয়েছে। বরিশাল জেলা প্রশাসনকে সাথে নিয়ে প্রতি শীতে কম্বল বিতরণসহ কভিডকালীন সময়ে খাদ্য সামগ্রী নিয়ে তারা আমাদের পাশে ছিল। এবারও কম্বল বিতরণের পাশাপাশি স্বাস্থ্যসেবা বঞ্চিত মান্তাদের জন্য তারা ফ্রি মেডিক্যাল ক্যাম্প করে চিকিৎসাসেবা ও ওষুধ বিতরণ করেছে। আমরা এসব সেবা পেয়ে অনেক খুশি।’

ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের নির্বাহী সমন্বয়কারী সোহানুর রহমান জানান, আমরা জলবায়ু সুবিচার আদায়ে প্রচারাভিযানের পাশাপাশি সব সময় বিপদাপন্ন জনগোষ্ঠীর প্রতি গুরুত্ব দিয়ে থাকি। ইয়ুথনেট হাওর, চর, পাহাড়, চা বাগান- সবখানের প্রান্তিক মানুষের প্রতি আমরা সংহতি জানিয়ে তাদের জীবনমান উন্নয়নের বিভিন্ন ধরনের উদ্যোগ নিয়ে থাকি।

তিনি আরো বলেন, জলে ভাসা মান্তা সম্প্রদায় সব চাইতে অবহেলিত জনগোষ্ঠি। এদের বাড়ি নেই, ঘর নেই। আজন্ম নৌকাতেই বাস। নদীই এদের জীবন। বিনামূল্যে চিকিৎসা ক্যাম্পটি পিছিয়ে রাখা মান্তা সম্প্রদায়কে সহায়তা করা এবং জলবায়ু সুবিচার আদায়ের জন্য আমাদের চলমান প্রচেষ্টার অংশ। আমরা মান্তাদের জীবনে ইতিবাচক প্রভাব ফেলতে দীর্ঘমেয়াদী চালিয়ে যেতে প্রতিশ্রুতিবদ্ধ। তাদের জীবনমান উন্নয়নে সমাজ ও রাষ্ট্রকে উদ্যোগী হতে হবে।  এ ভূমিহীন জনগোষ্ঠীকে সরকারি খাস জমির বন্দোবস্ত করে মূলধারায় ফিরিয়ে আনতে হবে।

Print Friendly

Related Posts