সয়াবিন তেলের দাম লিটারে ১২ টাকা বাড়ল

দেশের বাজারে বাড়ল ভোজ্যতেলের দাম। এরমধ্যে বোতলজাত সয়াবিন তেলের দাম বেড়েছে লিটারে ১২ টাকা। খোলা সয়াবিনের দাম বেড়েছে লিটারে ৯ টাকা। আর ৫ লিটারের বোতলের দাম বাড়ল ৫৪ টাকা। এছাড়া, পাম সুপার তেলের দাম লিটারে বাড়ানো হয়েছে ১৮ টাকা।

ভোজ্যতেল আমদানিতে সরকারের দেওয়া ভ্যাট অব্যাহতির মেয়াদ গত ৩০ এপ্রিল শেষ হয়ে যাওয়ায় নতুন করে দাম বাড়ল।

গতকাল বুধবার ভোজ্যতেল আমদানি ও পরিশোধনকারীদের সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফেকচারার্স অ্যাসোসিয়েশন বাণিজ্য মন্ত্রণালয় ও বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনের সঙ্গে বৈঠক করে এ দর নির্ধারণ করেছে। বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফেকচারার্স অ্যাসোসিয়েশন থেকে এ তথ্য জানা গেছে।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী বোতলজাত এক লিটার সয়াবিন তেলের দাম হবে ১৯৯ টাকা, ৫ লিটারের দাম হবে ৯৬০ টাকা এবং খোলা সয়াবিন তেলের লিটার হবে ১৭৬ টাকা। এছাড়া পাম সুপার তেলের দর নির্ধারণ করা হয়েছে ১৩৫ টাকা।

এর আগে সর্বশেষ ভোজ্যতেলের দাম সমন্বয় করা হয়েছিল গত ১৮ ডিসেম্বরে। তখন প্রতি লিটার খোলা সয়াবিন তেলের দাম ১৬৭ এবং বোতলজাত সয়াবিন তেল ১৮৭ টাকা নির্ধারণ করা হয়। আর ৫ লিটারের সয়াবিন তেলের বোতলের দাম নির্ধারণ করা হয় ৯০৬ টাকা। এ ছাড়া পাম অয়েলের দাম ধরা হয় ১১৭ টাকা। এতদিন এটাই ছিল সরকার নির্ধারিত দাম।

Print Friendly

Related Posts