কালো চালের ধান চাষ করে তাক লাগিয়েছেন কৃষক আবদুল আলিম

ইফতেখার শাহীন, বরগুনা: বরগুনা সদর উপজেলার বুুুুড়িরচর ইউনিয়নের কালিরতবক গ্রামের কৃষক আব্দুল আলিম অভাবনীয় ব্ল্যাক রাইস কালো রঙের চালের ধানের চাষ করে সাফল্য লাভ করেছেন।

সোমবার (১৫ মে) তার বাড়িসংলগ্ন নিজের জমিতে ধান কাটার সময় আলিমের সাথে কথা বলে জানা যায়, বোরো মৌসুমে ফিলিপাইন, ইন্দোনেশিয়া দেশের কালো চালের ধানের বীজ সংগ্রহ করে এবছর এক বিঘা জমিতে তিনি প্রথম চাষাবাদ করেছেন ব্ল্যাক রাইস ধানের। বিভিন্ন প্রতিকূলতার মধ্য দিয়েও দেখা মিলেছে তার ব্ল্যাক রাইস ধানের অতুলনীয় ভালো ফলন। ভালো ফলনে বিজয়ের হাসি দেখা যায় কৃষক আ. মন্নানের ছেলে আব্দুল আলিমের মুখে।

কঠোর পরিশ্রমী কৃষক আব্দুল আলিম জানান, সোশ্যাল মিডিয়ায় এই ধানের আবাদ দেখে তার আগ্রহ জাগে। পরে কৃষি অফিসারের পরামর্শ নিয়ে বীজ সংগ্রহ করে এই ধানের আবাদ করে ভালো ফলন পেয়েছেন। এখন থেকে প্রতি বছরই এই ধানের আবাদ করার ইচ্ছে আছে তার এবং অন্য কৃষকরা এই ধানের আবাদে আগ্রহ প্রকাশ করলে বীজ ‍বিক্রি থেকে শুরু করে সকল ধরনের সুযোগ সুবিধায় তাদের পাশে থাকবেন বলে তিনি আশ্বাস দেন।

উপ-সহকারি কৃষি অফিসার হুমায়ুন কবির বলেন, কালো চালের ধানের আবাদে আলিমকে আমি উৎসাহিত করেছি। আমার পরামর্শ অনুযায়ী কৃষক আলিমের কাজ দেখে আমি মুগ্ধ। ধানের ফলন দেখে আমি আনন্দিত। কালো চাল ডায়াবেটিকস, স্নায়ুরোগ ও বার্ধক্য প্রতিরোধক। এতে ভিটামিন, ফাইবার ও মিনারেল রয়েছে। বিদেশে হাজার টাকায় এই চালের কেজি বিক্রি করা হলেও স্থানীয় কৃষকরা যদি অল্প দামেও এই চাল বিক্রি করে তাতেও লোকশানে পড়তে হবেনা তাদের। আশা করছি আগামীতে কৃষকরা ব্ল্যাক রাইস আবাদে আরও উৎসাহিত হবে এবং কৃষি অফিস থেকে সব ধরনের পরার্শমসহ সুযোগ সুবিধা দেয়া হবে তাদেরকে ।

বরগুনা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবু সৈয়দ মোঃ জোবায়দুল আলম বলেন, কালো চাল কম গ্লাইসেমিক ইনডেক্স (জিআই) সম্পন্ন, যা গম ও অন্যান্য ফলের জিআই হতে অনেক কম। ব্ল্যাক রাইসে অ্যান্থোসায়ানিন নামক একটি উপাদান আছে, এ কারণে এই ব্ল্যাক রাইস পুরোটাই কালো। আর অ্যান্থোসায়ানিন এমন একটি এন্টিঅক্সিডেন্ট যা ক্যান্সার প্রতিরোধ করে। আমরা প্রতিনিয়ত যে খাবার খাই তা থেকে রক্তের মধ্যে যে ধরনের ফ্রি রেডিকেল তৈরি হয় তা এই এন্টিঅক্সিডেন্ট ধ্বংস করে দেয়। পুষ্টিগুণসমৃদ্ধ কালো চালের উৎপাদন দেশব্যাপী কৃষকের মাঝে ছড়িয়ে দেয়া হলে মানুষের রোগ প্রতিরোধের পাশাপাশি দেশের কৃষি অর্থনীতিতেও ইতিবাচক ভূমিকা রাখবে বলে মনে করেন তিনি।

Print Friendly

Related Posts