আফ্রিকান মাগুর মাছ বিক্রির অপরাধে দুজনকে জরিমানা

বরগুনা প্রতিনিধি: বরগুনার আমতলীতে আফ্রিকান মাগুর মাছ বিক্রির করার অপরাধে দুই বিক্রেতাকে জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

বৃহস্পতিবার (১৭মে) বিকেলে তাদেরকে জরিমানা করা হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন আমতলী উপজেলা নির্বাহী অফিসার বিচারক মুহাম্মদ আশরাফুল আলম।

আমতলী উপজেলা মৎস্য অফিস সূত্রে জানা যায়, বাংলাদেশে আফ্রিকান মাগুর মাছ চাষ করা এবং বিক্রি করা সম্পূর্ণ নিষিদ্ধ। নিষিদ্ধ ওই মাগুর মাছ চাষ করছিলো আমতলী উপজেলার হলদিয়া ইউনিয়নের রাওগা গ্রামের খাইরুল মৃধা। খাইরুল মৃধার কাছ থেকে নিয়ে সেই মাছ বিক্রি করছিলো সাইফুল ইসলাম নামের এক বিক্রেতা।

এমন সংবাদের ভিত্তিতে আমতলী উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা হালিমা সরদারের নেতৃত্বে উপজেলার গাজীপুর বাজারে অভিযান চালানো হয়। অভিযানে বিক্রেতা সাইফুল ইসলামকে ৮০ কেজি আফ্রিকান মাছসহ আটক করা হয়।

পরে আটক ওই দুইজনকে ভ্রাম্যমাণ আদালতে সোপর্দ করা হলে ভ্রাম্যমাণ আদালত তাদের দুজনকে ১০ হাজার টাকা জরিমানা করেন। জব্দ করা মাছগুলো স্থানীয় এতিমখানায় বিতরণ করা হয়।

মাছ চাষি খাইরুল মৃধা বলেন, এই মাছগুলো বাংলাদেশে নিষিদ্ধ তা আমার জানা ছিল না। খুলনা থেকে মাছের পোনা এনে আমি চাষ করেছি। নিষিদ্ধ জানলে আমি চাষ করতাম না।

আমতলী সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা হালিমা সরদারে বলেন, আফ্রিকান মাগুর মাছ বাংলাদেশে চাষ এবং বিক্রির সম্পূর্ণ নিষিদ্ধ। এ মাছ বিক্রি করার অপরাধে দুজনকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। যে পুকুরের মাছগুলো চাষ করা হয়েছে স্থানীয় ইউপি সদস্য ও আমতলী মৎস্য অফিসের প্রতিনিধির উপস্থিতিতে পুকুর সেচ করে মাছগুলোকে মাটি চাপা দেওয়া হবে।

তিনি আরো বলেন, আফ্রিকান মাগুর মাছ অধিক পরিমাণ ছোট মাছ খায়। কোনোভাবে পুকুর থেকে ওই মাছ খাল বিলে পড়লে দেশীয় সকল মাছ খেয়ে ফেলবে। এ কারণে মাছটিকে বাংলাদেশের চাষ করা সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে।

 

Print Friendly

Related Posts