দেশবরেণ্য নজরুল সঙ্গীত শিল্পী শাহীন সামাদ পেলেন নজরুল পুরস্কার

নজরুলসংগীত চর্চা ও প্রসারে সামগ্রিক অবদানের স্বীকৃতিস্বরূপ প্রখ্যাত শিল্পী শাহীন সামাদকে বাংলা একাডমি প্রবর্তিত ‘নজরুল পুরস্কার ২০২৩’ এ ভূষিত করা হয়েছে।

বুধবার (২৪ মে) বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে শাহীন সামাদের হাতে ‘নজরুল পুরস্কার ২০২৩’-এর সম্মাননাপত্র, ক্রেস্ট ও দুই লাখ টাকার চেক তুলে দেন বাংলা একাডমির সভাপতি সেলিনা হোসেন এবং মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

পুরস্কারপ্রাপ্তির অনুভূতি জানিয়ে শাহীন সামাদ বলেন- ‘নজরুল আমাদের সারা জীবনের চর্চা ও সাধনার বিষয়। বাংলা একাডেমির প্রদত্ত নজরুল বিষয়ক এ অমূল্য সম্মাননা আমার শিল্পী জীবনে অত্যন্ত গর্ব ও আনন্দের বার্তা বয়ে এনেছে’।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য দেন বাংলা একাডমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। ‘অগ্নিবীণার শতবর্ষ: বঙ্গবন্ধুর চেতনায় শাণিতরপ’এই প্রতিপাদ্যে নজরুল বিষয়ক একক বক্তৃতা প্রদান করেন নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক কবি এ এফ এম হায়াতুল্লাহ। সভাপতিত্ব করেন বাংলা একাডমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেন।

অনুষ্ঠানের শুরুতে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের কনিষ্ঠ পুত্রবধূ কল্যাণী কাজীর প্রয়াণ এবং বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজীর দ্বিতীয় মত্যুবার্ষিকী স্মরণে তাদের স্মৃতির প্রতি সম্মান জানিয়ে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

আলোচনা সভা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে নজরুলের কবিতা আবৃত্তি করেন বাচিকশিল্পী জয়দেব চট্টোপাধ্যায়, ড. শাহাদাৎ হাসান নিপু এবং রুবিনা আজাদ। নজরুলগীতি পরিবেশন করেন ইয়াসমিন মুশতারী ও রাহাত আরা গীতি।

Print Friendly

Related Posts