স্পিকার’র সংসদ কার্যালয়ে ভারত থেকে আগত গান্ধীয়ান ডেলিগেটদের সৌজন্য সাক্ষাৎ

বুধবার (৭ জুন) মহাত্মা গান্ধী প্রতিষ্ঠিত নিখিল ভারত হরিজন সেবক সংঘের সভাপতি কর্মসাথী প্রফেসর ড. শংকর কুমার সান্যাল এর নেতৃত্বে ১৪ সদস্যবিশিষ্ট একটি গান্ধীয়ান প্রতিনিধি দল বাংলাদেশ জাতীয় সংসদ ভবনে স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরি’র সাথে সৌজন্য সাক্ষাৎ করেছেন।

স্পিকার বাংলাদেশের মুক্তিযুদ্ধকালীন ভারত সরকার, তৎকালীন প্রধানমন্ত্রী ইন্ধিরা গান্ধী তথা জনগণের সর্বাত্মক সহযোগিতার কথা উল্লেখ ও কৃতজ্ঞতা জানান। গান্ধীয়ান ডেলিগেটসদের স্বাগত জানিয়ে উভয় দেশের মধ্যে গান্ধীজীর অহিংস-সম্প্রীতি ও বঙ্গবন্ধুর শান্তি ও গণকল্যাণের কার্যক্রমকে এগিয়ে নেওয়ার লক্ষ্যে উভয় দেশের সাংসদ, একাডেমিক ও সমাজবিজ্ঞানীসহ সংশ্লিষ্ট বিশিষ্টজনদেরকে নিয়ে নির্দিষ্ট কর্মসূচি প্রনয়ণসহ একটি যৌথ কমিটি গঠনের পরামর্শ দেন।

বাংলাদেশ’র সর্বদলীয় পার্লামেন্টারি গ্রুপ এর মাননীয় সংসদ সদস্য এ্যারোমা দত্ত-গেন্ডারিয়া, ঝর্ণা সরকার, ফেরদৌসি ইসলাম, রুমানা আলী, নুরুননবী চৌধুরী শাওন, মনোরঞ্জন শীল ও ভারপ্রাপ্ত পরিচালক মো. আরমান আলী উপস্থিত ছিলেন। সংসদ সদস্যবৃন্দ দিল্লীর গান্ধী আশ্রম কার্যক্রম পরিদর্শন ও শিক্ষনীয় অভিজ্ঞতার কথা অবহিত করেন।

সাক্ষাৎকালে হরিজন সেবক সংঘের সভাপতি ড. সান্যাল ডেলিগেটস সদস্যদের সঙ্গে পরিচয় করিয়ে দেন।

গাজীপুরের কালীগঞ্জ ও নোয়াখালীর গান্ধী আশ্রমসহ চাটখিল উপজেলায় ডেলিগেটস সদস্যবৃন্দ মাতৃত্ব ভাতা কেন্দ্রিক স্বপ্ন মা ও পরিবারের বাড়ী বাড়ী আলাপচারিতা শেষে মা সংসদ বৈঠক অভিজ্ঞতা অবহিত করেন। গান্ধিজি’র অহিংস-সম্প্রীতি এবং বঙ্গবন্ধুর শান্তি ও গণকল্যাণ চেতনা, স্বপ্ন প্যাকেজে’র মধ্যে অন্তর্নিহিত আছে প্রকাশ করেন এবং বলেন ‘যে মা পদ্মা সেতু করতে পারেন সে মা স্বপ্ন মাও গড়তে পারেন’।

প্রাসঙ্গিকভাবে ডরপ এর প্রতিষ্ঠাতা এএইচএম নোমান সরকারের পাইলট ও মূল্যায়নকৃত সফল ১০ মডেল স্বপ্ন প্যাকেজ উপজেলাকে সার্কেল করে ৩০ উপজেলায় বাস্তবায়ন নিমিত্তে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ে অর্থ মন্ত্রণালয়ের উদ্যোগী প্রতিষ্ঠান ইনফ্রাষ্ট্রাকচার ইনভেষ্টমেন্ট ফ্যাসিলিটেশন কোম্পানী- আইআইএফসি’র দাখিলকৃৃত প্রকল্পটি মাননীয় স্পিকার সমীপে অবহিত করেন এবং বাজেট বিনিয়োগ অনুমোদন অগ্রায়নের নিবেদন করেন।

ডেলিগেট সহবিত ইউনিভার্সিটি’র ভাইস চ্যান্সেলর, কুনওয়ার শেখর বিজেন্দ্র উভয় দেশে গান্ধীজী ও বঙ্গবন্ধুর শান্তিবাদী আদর্শকে সমন্বিত করে বাংলাদেশের সঙ্গে রিসার্চ কার্যক্রম করার আগ্রহ প্রকাশ করেন। ভারত সরকার’র সাবেক এমপি গুজরাটের শ্রী রাজু ভাই পারমার এবং বিহারের শ্রী নরেশ ইয়াদভ বক্তব্য রাখেন।

ডেলিগেটস প্রধান ড. সান্যাল মাননীয় স্পিকারকে গান্ধীজী সম্পর্কিত বিভিন্ন পুস্তিকা প্রদান ও তাঁকে এবং উপস্থিত মাননীয় সাংসদদেরকে মূল্যবান সময় দেওয়ার জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

Print Friendly, PDF & Email

Related Posts