সিলেটের অপরূপ সৌন্দর্যের স্টেডিয়ামে বাংলাদেশের স্মরণীয় জয়

নান্দনিক সৌন্দর্যের সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে জয়ের মঞ্চ তৈরি হয়েছিল আগের দিনই। সেখানেই শেষ দিনে আনুষ্ঠানিকতা সেরে নিল বাংলাদেশ। নিউ জিল্যান্ডকে ১৫০ রানে হারিয়ে এগিয়ে গেল দুই ম্যাচের সিরিজে।

টেস্ট চ্যাম্পিয়নশিপের আগের দুই আসর মিলিয়ে বাংলাদেশের জয় ছিল স্রেফ একটি। এবার যাত্রা শুরুই হলো জয় দিয়ে।

টেস্ট নেতৃত্বে নাজমুল হোসেন শান্তর পথচলার শুরুটাও হলো জয় দিয়ে। ব্যাট হাতে সেঞ্চুরি করে ও মাঠের নেতৃত্বে নজর কেড়ে এই জয় রাঙিয়েছেন তিনি ভালোভাবেই।তবে সবচেয়ে বেশি ছাপ রেখেছেন নিঃসন্দেহে তাইজুল ইসলাম।

যার হাত ধরে জয়ের পথে অনেকটাই এগিয়ে গিয়েছিল বাংলাদেশ, শেষ দিনে সেই তাইজুলই দলকে পার করালেন শেষের বৈতরণী। শেষ দিনে তিন উইকেটের দুটিই তার, আরেকটি উইকেটেও অবদান তার ক্যাচের।

প্রথম ইনিংসের ৪টির সঙ্গে দ্বিতীয় ইনিংসে ৬টি, ক্যারিয়ারে দ্বিতীয়বার ম্যাচে ১০ উইকেটের স্বাদ পেলেন তাইজুল। নিউ জিল্যান্ডের বিপক্ষে এই প্রথম ১০ উইকেট নিতে পারলেন বাংলাদেশের কোনো বোলার। ম্যাচে ১০ উইকেট নিয়ে ম্যাচসেরার পুরষ্কার হাতে উঠে তাইজুলের হাতে।

চায়ের শহর সিলেটের অপরূপ সৌন্দর্যের এই স্টেডিয়ামে আগের একমাত্র টেস্টে জিম্বাবুয়ের কাছে বাজেভাবে হেরেছিল বাংলাদেশ। এবার এই মাঠ স্বাক্ষী হলা স্মরণীয় এক জয়ের।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ ১ম ইনিংস: ৩১০

নিউ জিল্যান্ড ১ম ইনিংস: ৩১৭

বাংলাদেশ ২য় ইনিংস: ৩৩৮

নিউ জিল্যান্ড ২য় ইনিংস: (লক্ষ্য ৩৩২, আগের দিন ১১৩/৭) ৭১.১ ওভারে ১৮১ (মিচেল ৫৮, সোধি ২২, সাউদি ৩৪, এজাজ ০*; শরিফুল ৬-২-১৩-১, মিরাজ ১৫-৪-৪৪-১, তাইজুল ৩১.১-৮-৭৫-৬, নাঈম ১৭-৩-৪০-২, মুমিনুল ২-০-৫-০)।

ফল: বাংলাদেশ ১৫০ রানে জয়ী।

সিরিজ: ২ ম্যাচ সিরিজে বাংলাদেশ ১-০তে এগিয়ে।

ম্যান অব দা ম্যাচ: তাইজুল ইসলাম।

Print Friendly

Related Posts