প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম হেলাল আর নেই

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ও জাতীয় প্রেস ক্লাবের সিনিয়র সদস্য বীর মুক্তিযোদ্ধা ইহসানুল করিম হেলাল আর নেই।

গতকাল রোববার রাত ৮টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহে রাজেউন)।

তাঁর বয়স হয়েছিল ৭৪ বছর। ইহসানুল করিম হেলাল হৃদরোগ, শ্বাসকষ্ট, ডায়াবেটিসসহ নানা জটিলতায় আক্রান্ত হয়ে বিএসএমএমইউ— তে ভর্তি হন। এরপর দীর্ঘদিন লাইফ সাপোর্টে ছিলেন। তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়েসহ অসংখ্য আত্মীয়—স্বজন, সহকর্মী ও গুণগ্রাহী রেখে  গেছেন।

ইহসানুল করিম হেলাল ১৯৫১ সালের ৫ জানুয়ারি কুষ্টিয়া জেলার একটি সম্ভান্ত মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি  এবং পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা ইন জার্নালিজম ডিগ্রি লাভ করেন।

ইহসানুল করিম হেলাল ১৯৭২ সালে সাংবাদিকতা শুরু করেন। দীর্ঘ কর্মজীবনে ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশন (বিবিসি) ও প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া (পিটিআই)—সহ বেশ কয়েকটি বিদেশী সংবাদ মাধ্যমে বাংলাদেশ প্রতিনিধি হিসেবে কাজ করেন। তিনি ২০০৯—২০১৩ সালে বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস)—এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদকের দায়িত্ব পালন করেন। ১৯৯৭ থেকে ২০০১ সাল পর্যন্ত তিনি ভারতের নয়া দিল্লিতে বাসস’র ব্যুরো প্রধান ছিলেন। এছাড়াও তিনি ভারতের দ্য  সেস্টমেন্ট ও ইন্ডিয়া টুডেসহ বিভিন্ন পত্রিকায় বাংলাদেশ সংবাদদাতা হিসেবে কাজ করেন। ২০১৩ সালের ১২ ফেব্রুয়ারি বাসসের প্রধান সম্পাদক ও ব্যবস্থাপনা পরিচালক হিসেবে চার বছর দায়িত্ব পালনের পর অবসর গ্রহণ করেন।

বাসস থেকে অবসর গ্রহণের পর একই বছরের ২০ মে জনপ্রশাসন মন্ত্রণালয় তাকে রাষ্ট্রপতির প্রেস সচিব হিসেবে নিয়োগ প্রদান করে। ২১ মে তিনি প্রেস সচিব হিসেবে রাষ্ট্রপতির কার্যালয়ে যোগদান করেন এবং ২০১৫ সালের জুন পর্যন্ত দায়িত্ব পালন করেন। ২০১৫ সালের ১৫ জুন তাকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রেস সচিব হিসেবে নিয়োগ দেয়া হয়। আমৃত্যু তিনি এ পদে বহাল ছিলেন।

আজ বেলা ১১টায় জাতীয় প্রেস ক্লাবে নামাজে জানাজা ও গার্ড অব অনার প্রদান শেষে দুপুর ১টায় বনানী কবরস্থানে তাকে দাফন করা হয়।

জাতীয় প্রেস ক্লাব সভাপতি ফরিদা ইয়াসমিন ও সাধারণ সম্পাদক শ্যামল দত্ত ইহসানুল করিম হেলালের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। এক বিবৃতিতে নেতৃবৃন্দ মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং তার শোকাহত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

Print Friendly

Related Posts