এই নিয়ে ৪৭ বার, তবুও অদম্য শিবচরণ

বিডিমেট্রোনিউজ ডেস্ক এই নিয়ে ৪৭ বার পরীক্ষা দিলেন তিনি। কিন্তু এবারও অকৃতকার্য শিবচরণ গঙ্গারাম। দশম শ্রেণির গণ্ডি পেরোনো হল না। সেই ১৯৬৯ সালে প্রথমবার রাজস্থান বোর্ড অব সেকেন্ডারি এডুকেশনের পরীক্ষায় অংশ নেন শিবচরণ। প্রথমবারেই ফেল করে বসেন। এরপর থেকে চেষ্টা তার থেমে নেই। কিন্তু ফেলই যে তার নিয়তি।

এমন কি সেই শুরুতেই অকৃতকার্য হতে হতে মাথায় জেদ চেপে বসে তার । প্রতিজ্ঞা করে বসেন, পরীক্ষায় পাশ না করলে বিয়ের পিঁড়িতে বসবেন না। এক্কেবারে ধনুক ভাঙা পণ। এখন বয়স তার ৮২ বছর। তাই এত বছরেও  আর বিয়েমুখো হননি শিবচরণ।

রাজস্থানের বেহরোর শহরের কোহারি গ্রাম। সেখানেই একটা মন্দির আপাতত মাথা গোঁজার ঠাঁই এই বৃদ্ধের। সরকারি পেনশনই ভরসা। বয়স বাড়ছে। দৃষ্টি শক্তি কমেছে, কানেও আজকাল শুনতে কষ্ট হয়, হাঁটতে চলতে সমস্যা। কিন্তু এ সব কিছু ফুৎকারে উড়িয়ে দিয়েছেন তিনি। ১৯৯৫ সালে আর সব বিষয়ে পাশ করলেও গোল বেধেছিল অঙ্কে। আর এ বার? পাশ করতে পারেননি একটা বিষয়েও। বেশির ভাগ বিষয়েই জুটেছে শূন্য!

১৯ বার ঘায়েল হয়ে থেমেছিলেন শিবচরণ। পাত্রীও সম্ভবত জুটে গিয়েছিল। কিন্তু তখনও তিনি  স্পষ্ট  জানিয়ে দেন, আগামী বছর পরীক্ষায় বসবেন আবার। আর সে বার না পারলে তার পরের বছরও…।

তথ্যসূত্র : আনন্দবাজার পত্রিকা

Print Friendly, PDF & Email

Related Posts