আজ রাতে প্যারিস অলিম্পিকের পর্দা উঠছে

ক্রীড়াঙ্গনের বিশ্বের সবচেয়ে বড় ও মর্যাদাপূর্ণ মেগা আসর ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ বা অলিম্পিক গেমসের মহাযজ্ঞ শুরু হতে বাকি মাত্র কয়েক ঘণ্টা। যদিও বেশ কিছু ইভেন্টের লড়াই আগেই শুরু হয়েছে। শুক্রবার রাতে আনুষ্ঠানিকভাবে পর্দা উঠবে প্যারিস অলিম্পিকের। বাংলাদেশ সময় আজ রাত সাড়ে ১১টায় স্থানীয়রা বিনামূল্যে চার ঘণ্টার বর্ণাঢ্য আয়োজনটি উপভোগ করবেন।

প্রতিবার অলিম্পিক আসরের উদ্বোধনীতে থাকে চমক। এবারও তেমনটাই হতে যাচ্ছে। কেননা শত বছর পর ফ্রান্সের মাটিতে আয়োজন হচ্ছে ক্রীড়াবিশ্বের মেগা আসরটি। 

প্রথমবারের মতো অলিম্পিকের উদ্বোধন অনুষ্ঠান হবে স্টেডিয়ামের বাইরে। সেটি আগেই জানিয়ে রেখেছিল কর্তৃপক্ষ। আসরের মূল থিম ‘গেমস ওয়াইড ওপেন’-কে সম্মান জানিয়েই এমন সিদ্ধান্ত।

প্যারিসের প্রাণ সিন নদীতে হবে উদ্বোধন অনুষ্ঠান। যেখানে অপেক্ষারত রঙিন সাজে সাজানো হরেক রকমের নৌকা। যেগুলো দিয়ে আয়োজনে আসা অ্যাথলেট ও পারফরমাররা ভেসে বেড়াবেন ৬ কিলোমিটার পথ। প্রতিবার স্টেডিয়ামের ট্র্যাকে কুচকাওয়াজ হলেও এবার রয়েছে ভিন্নতা, নৌকাতেই হবে এই আয়োজন। 

উস্তালিজ সেতু থেকে চলতে শুরু করা নৌকা নটর ডেম ক্যাথেড্রালের পাশ ঘেঁষে, গুটিকয়েক সেতুর নিচ দিয়ে প্যারিসের দর্শনীয় বিভিন্ন জায়গা ছুঁয়ে আইফেল টাওয়ারের কাছে ভ্রমণ শেষ করবে।

ইতিমধ্যে উদ্বোধনী অনুষ্ঠানকে কেন্দ্র করে আইফেল টাওয়ারের পূর্ব কোণের অস্টারলিজ সেতু থেকে সিন নদীর ৬ কিলোমিটার পথ নৌকা ও বার্জে করে ৬-৭ হাজার অ্যাথলেট তীরে পৌঁছেছেন। প্রায় ৫ লাখেরও বেশি দর্শক বিশেষভাবে তৈরি স্ট্যান্ড থেকে এই আয়োজন উপভোগ করবেন। আমন্ত্রিত অতিথি হিসেবে একশর বেশি সরকার ও রাষ্ট্রপ্রধান উপস্থিত থাকবেন। পথের নানা জায়গায় থাকবে ৮০টি বিশালাকৃতির স্ক্রিন। ইতিমধ্যে ২ হাজার ৭০০ ইউরোর বেশি দামে উদ্বোধনী অনুষ্ঠানের টিকেট বিক্রি হয়েছে।

ঐতিহ্য মেনে শুরুতে পরিচয় করিয়ে দেওয়া হবে অলিম্পিকের জন্মভূমি গ্রিসকে। এরপর শরণার্থী অলিম্পিক দলকে দেখা যাবে। সবশেষে পরিচয় করিয়ে দেওয়া হবে আয়োজক রাষ্ট্র ফ্রান্সকে। অন্যদিকে ব্যক্তিগত পরিচয়ে রাশিয়া ও বেলারুশের অ্যাথলেটরা এই আয়োজনে অংশ নেবেন। ইউক্রেন যুদ্ধে নিজেদের ভূমিকার কারণে রাষ্ট্র হিসেবে দেশ দুটিকে নিষিদ্ধ করা হয়েছে।

বার্তা সংস্থা এএফপির সংবাদ মতে, পুরো অনুষ্ঠানটি ১২টি ভাগে বিভক্ত। যেখানে অংশ নেবেন প্রায় তিন হাজার বিনোদনকর্মী, নৃত্য ও সংগীতশিল্পী। যারা পুরো যাত্রাপথের আকাশ ও পানিতে রঙের খেলায় মাতবেন। পথে দুই ধারে নদীর তীরে, সেতুর ওপরে এবং চারপাশে গান, নাচসহ দৃষ্টিনন্দন অনেক ধরনের পারফরম্যান্সের দেখা মিলবে। তবে কোন কোন শিল্পীরা পারফর্ম করবেন, সেটি গোপন রাখা হয়েছে। যদিও বড় চমকের প্রতিশ্রুতি দিয়ে রেখেছেন আয়োজকরা।

আয়োজনের প্রস্তুতি ছাপিয়ে আলোচনার মূল বিষয়বস্তু দর্শনার্থীদের নিরাপত্তা। স্টেডিয়ামের বাইরে এত বড় অনুষ্ঠান চ্যালেঞ্জও বটে। দীর্ঘ পথজুড়ে অ্যাথলেট, দর্শক, আমন্ত্রিত অতিথিসহ সবার নিরাপত্তা নিশ্চিত করা সহজ কাজ নয়। সে জন্য দীর্ঘদিন ধরেই নিরাপত্তা নিয়ে কাজ করেছে ফ্রান্সের সরকার। শুধু এই অনুষ্ঠানের জন্যই প্রায় ৪৫ হাজার নিরাপত্তাকর্মী থাকবেন। তা ছাড়া স্পেশাল ইন্টারভেশন ফোর্সকেও আয়োজনের দেখভাল করার দায়িত্ব দেওয়া হয়েছে। দর্শনার্থী ও স্থানীয়দের জন্য বিশেষ কিউআর কোড সম্বলিত পারমিট কার্ড ইস্যু করা হয়েছে। নদীর তীরের কাছাকাছি যেতেও সবাইকে সেই কার্ড দেখাতে হচ্ছে। কিছু ব্যতিক্রম ছাড়া নেই এসব এলাকায় গাড়ি প্রবেশের অনুমতি। নিকটবর্তী সব মেট্রো স্টেশন ও বিভিন্ন সেতুও বন্ধ থাকছে।

এবারের অলিম্পিক চলবে ১১ আগস্ট পর্যন্ত। ৩২টি খেলায় ৩২৯টি পদকের জন্য লড়বেন বিশ্বের নানান প্রান্ত থেকে আসা খেলোয়াড়েরা। ২০৬ দেশের ১০ হাজার ৫০০ জন ক্রীড়াবিদ অংশ নিবেন ২০২৪ সালের অলিম্পিকে।

কোন খেলা কত তারিখে শুরু ও শেষ হবে, এক নজরে দেখে নেওয়া যাক-

উদ্বোধনী অনুষ্ঠান: জুলাই ২৬, সেন নদী।

আর্চারি: ২৫ জুলাই থেকে ৪ আগস্ট

আর্টিস্টিক জিমন্যাস্টিকস: ২৫ জুলাই থেকে ৪ আগস্ট

আর্টিস্টিক সুইমিং: ৫ আগস্ট থেকে ১০ আগস্ট

অ্যাথেলেটিকস: ১ আগস্ট থেকে ১১ আগস্ট

ব্যাডমিন্টন: ২৭ জুলাই থেকে আগস্ট ৫

থ্রি এক্স থ্রি বাস্কেটবল: ৩০ জুলাই থেকে ৫ আগস্ট

বাস্কেটবল: ২৭ জুলাই থেকে ১১ আগস্ট

বিচ ভলিবল: ২৭ জুলাই থেকে ১০ আগস্ট

বক্সিং: ২৭ জুলাই থেকে ১০ আগস্ট

ব্রেকিং: ৯ ও ১০ আগস্ট

ক্যানো স্ল্যালম: ২৭ জুলাই থেকে ৫ আগস্ট

ক্যানো স্প্রিন্ট: ৬ আগস্ট থেকে ১০ আগস্ট

সাইক্লিং বিএমএক্স: ৩০ জুলাই থেকে ২ আগস্ট

সাইক্লিং মাউন্টেইন বাইক: ২৮ ও ২৯ জুলাই

সাইক্লিং রোড: ২৭ জুলাই থেকে ৪ আগস্ট

সাইক্লিং ট্র্যাক: ৫ আগস্ট থেকে ১১ আগস্ট

ডাইভিং: ২৭ জুলাই থেকে ১০ আগস্ট

ইকুয়েস্ট্রিয়ান: ২৭ জুলাই থেকে ৬ আগস্ট

ফেন্সিং: ২৭ জুলাই থেকে ৪ আগস্ট

ফুটবল: ২৪ জুলাই থেকে ১০ আগস্ট

গলফ: ১ আগস্ট থেকে ১০ আগস্ট

হ্যান্ডবল: ২৫ জুলাই থেকে ১১ আগস্ট

হকি: ২৭ জুলাই থেকে ৯ আগস্ট

জুডো: ২৭ জুলাই থেকে ৩ আগস্ট

ম্যারাথন সুইমিং: ৮ ও ৯ আগস্ট

আধুনিক পেন্টাথলন: ৮ আগস্ট থেকে ১১ আগস্ট

রিদমিক জিমন্যাস্টিকস: ৮ আগস্ট থেকে ১০ আগস্ট

রোয়িং: ২৭ জুলাই থেকে ৩ আগস্ট

রাগবি সেভেনস: ২৪ জুলাই থেকে ৩০ জুলাই

সেইলিং: ২৮ জুলাই থেকে ৮ আগস্ট

শুটিং: ২৭ জুলাই থেকে ৫ আগস্ট

স্কেটবোর্ডিং: ২৭ জুলাই থেকে ৭ আগস্ট

স্পোর্ট ক্লাইম্বিং: ৫ আগস্ট থেকে ১০ আগস্ট

সার্ফিং: ২৭ জুলাই থেকে ৪ আগস্ট

সুইমিং: ২৭ জুলাই থেকে ৪ আগস্ট

টেবিল টেনিস: ২৭ জুলাই থেকে ১০ আগস্ট

তায়কোয়ান্দো: ৭ আগস্ট থেকে ১০ আগস্ট

টেনিস: ২৭ জুলাই থেকে ৪ আগস্ট

ট্রামপোলিন জিমন্যাস্টিকস: ২ আগস্ট

ট্রায়াথলন: ৩০ জুলাই থেকে ৫ আগস্ট

ভলিবল: ২৭ জুলাই থেকে ১১ আগস্ট

ওয়াটার পলো: ২৭ জুলাই থেকে ১১ আগস্ট

ভারোত্তোলন: ৭ আগস্ট থেকে ১১ আগস্ট

রেসলিং: ৫ আগস্ট থেকে ১১ আগস্ট

Print Friendly, PDF & Email

Related Posts