এক রোগীর কিডনি থেকে বের করা হল ৮৫৬ টি পাথর!

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ প্রস্রাবের সঙ্গে রক্তপাতের সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন ৪৫ বছরের এক ব্যক্তি। অস্ত্রোপচারের মাধ্যমে তাঁর কিডনি থেকে ৮৫৬ টি পাথর বের করলেন চিকিত্সকরা। এই বিরল ঘটনা ঘটেছে দিল্লিতে। বিশেষ অস্ত্রোপচার পদ্ধতির মাধ্যমে চিকিত্সকরা এতগুলি পাথর বের করলেন চিকিত্সকরা।

মূত্রনালিতে পাথর বের করার জন্য চিকিত্সকদের দল পারকিউটেনিয়াস নেফ্রোলিথোটোমি নামে কি-হোল অস্ত্রোপচার করেন। বাঁ দিকের কিডনি ও মূত্রনালিতে এক সেমি ফুটো করে একবারে সমস্ত পাথরগুলি বের করা হয়।

মুনেশ কুমার গুপ্তা নামে ওই ব্যক্তি শালিমার বাগের ফর্টিস হাসপাতালে ভর্তি হয়েছিলেন।সমস্যা ছিল প্রস্রাবের সঙ্গে রক্তপাত। কিডনিতে স্টোন থাকলে যে লক্ষ্মণগুলি দেখা যায়, তার আর কোনও লক্ষ্মণ তাঁর ছিল না। তবে বাম কিডনিতে তাঁর আগে ২০০৭-এ পাথর অস্ত্রোপচারের মাধ্যমে বের করা হয়েছিল। আল্ট্রাসাউন্ডে তাঁর বাম কিডনিতে দুটি বড় পাথর ধরা পড়ে। সেগুলির আকার ছিল মোটামুটি ৩৩ মিলিমিটার করে। হাসপাতাললের ইউরোলজি ও কিডনি এবং ট্রান্সপ্ল্যান্ট বিভাগের ডিরেক্টর রাজিন্দর যাদব এ কথা জানিয়েছেন।

অস্ত্রোপচারের সময় চিকিত্সকররা বাম কিডনি ও মূত্রনালিতে ৮৫৬ টি পাথর দেখতে পান।  আরও দেখা যায় যে, বাম কিডনি স্ফীত ও এর কাজ স্বাভাবিক নয়। এরপর দুটি স্তরে দুই ঘন্টা ধরে অস্ত্রোপচার করা হয়। এজন্য যে পদ্ধতি ব্যবহার করা হয়, তা কম যন্ত্রনাদায়ক ও রক্তপাত কম হয়। অস্ত্রোপচারের পর দিনই রোগীকে ছেড়ে দেওয়া হয়।

হাসপাতালের পক্ষ থেকে জানানো হয়েছে, উত্তর ভারতে কিডনিতে এতগুলি পাথরের নজির এর আগে নেই।

কিডনির অভ্যন্তরে খনিজ ও নুন জমে কিডনিতে পাথর তৈরি হয়। বেশি পরিমাণে তরল পান করলে পাথর হওয়ায় ঝুঁকি কম হয় বলে চিকিত্সকরা জানিয়েছেন।

কিডনিতে পাথরের সাধারণ লক্ষ্মণগুলি হল কোমরের নিচের দিকে ধারাবাহিক ব্যাথা,  কুঁচকিতে ব্যাথা, তলপেটের পিছনে বা পাশে তীব্র যন্ত্রণা, মূত্রত্যাগের সময় ব্যাথা, মূত্রের সঙ্গে রক্ত, বারবার প্রস্রাবের বেগ ইত্যাদি।

Print Friendly

Related Posts