‘মাটির পিঞ্জিরা মাঝে’ শিরোনামে প্যারিসে সদ্য প্রয়াত মহিত আহমদ স্মরণ

mh1+

বদরুজ্জামান জামান, প্যারিস থেকে :  লোক চক্ষুর অন্তরালে আপন ঠিকানায় শিল্পজন মহিত । আর দেখা যাবেনা কবিতার চরণে স্তবকে দরাজ কণ্ঠে, রঙ তুলি হাতে কিংবা কবিতার স্রোতে কোন আড্ডায় উপস্থাপনায় কিংবা কবিতা পাঠে । চিরন্তন সত্যের আলিঙ্গনে মহিত । যার কর্ম কথনে মানুষ সহজেই হত মোহিত ।

“মাটির পিঞ্জিরা মাঝে শিল্পী মহিত আহমদ” শিরোনামে স্মৃতিকথা, নিবেদিত কবিতাপাঠ , কবিতা আবৃত্তি , মহিত আহমদ স্মরণে বিরহ সংগীত ও একান্তে নীরব প্রার্থনার মাধ্যমে স্মরণ করা হল প্যারিস প্রবাসী সদ্য প্রয়াত চিত্রশিল্পী শিল্পজন মহিত আহমদকে । গতকাল ২২ অক্টোবর রবিবার সন্ধ্যায় প্যারিসের একটি হলে ‘সুরধবনি একাডেমি’ প্যারিস এই অনুষ্ঠানের আয়োজন করে ।

সুরধবনি একাডেমির কর্ণধার অলকা বড়ুয়ার সার্বিক তত্ত্বাবধানে পুরো অনুষ্ঠান পরিচালনা করেন- আবৃত্তিগুরু ও বিশিষ্ট কবি রবিশংকর মৈত্রী । শিল্পজন মহিত আহমদ স্মরণে স্মৃতিচারণ করেন- সাংবাদিক ওয়াহিদুজ্জামান , অলকা বড়ুয়া, হোসেমিন, লিমা খান , সাংবাদিক দোলন মাহমুদ, সাংস্কৃতিক কর্মী আশরাফউদ্দিন চয়ন, হাবিব খান বাহার প্রমুখ ।

মহিত আহমদকে নিবেদিত কবিতা পাঠ করেন- কবি বদরুজ্জামান জামান । তাছাড়াও কবিতা পাঠ করেন- সাংস্কৃতিক কর্মী রাহুল চৌধুরী, আবৃত্তিশিল্পী সাইফুল ইসলাম প্রমুখ । বিরহ সংগীত পরিবেশন করেন- বিশিষ্ট সংগীত শিল্পী আরিফ রানা , কুমকুম রানা ও ইসরাত খানম ফ্লোরা । এছাড়া কয়েক মিনিট দাঁড়িয়ে স্ব স্ব ধর্মানুযায়ী প্রার্থনা করা হয় ।

স্মৃতিকথা , শোকগাঁথা কথামালার ঝুড়ি নিয়ে কবি রবিশংকর মৈত্রীর উপস্থাপনায় আবেগঘন সৃষ্ট পরিবেশে কেঁদে উঠেন উপস্থিত প্রয়াত মহিতের সহযোদ্ধা সাংস্কৃতিক কর্মীরা । তাদের স্মৃতিকথা , কবিতা ও বিরহ সংগীতে ফুটে উঠেছে আপনজন হারানোর ব্যথা । প্যারিসের সাংস্কৃতিক অঙ্গনে তাঁর শূন্যতা উপলব্ধিতে তারা মেনে নিয়েছেন তাঁর দৈহিক প্রস্থান । কিন্তু মহিত তাঁর কর্মে বেঁচে থাকবেন সকলের অন্তরে। তাই তাদের কামনা এই নগরে তাঁর পদভারে রচিত শিল্পচিহ্ন কালজয়ী হোক । মহিত বারবার আসবে হাসবে ভাসবে কবিতায় সংগীতে গল্পে স্মৃতিকথায় । এই অবেলায় তাদের কামনা শুধু মহিত পরপারে উত্তীর্ণ হও , স্রষ্টার সান্নিধ্য সুখে অনন্ত হও ।

Print Friendly

Related Posts