মৎস্য প্রযুক্তি সম্প্রসারণে গণমাধ্যমের ভূমিকা অনেক : তাসমিমা

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ দৈনিক ইত্তেফাকের ভারপ্রাপ্ত সম্পাদক তাসমিমা হোসেন বলেছেন, মৎস্য খাত দেশের অন্যতম গুরুত্বপূর্ণ একটি খাত। দেশের মানুষের প্রাণীজ আমিষের একটি উল্লেখযোগ্য অংশ আসে মাছ থেকে। একটি পুষ্টি সমৃদ্ধ জাতি গঠনে মাছের কোন বিকল্প নেই। মৎস্য উৎপাদনে বাংলাদেশ আজ চর্তুথ। বিলুপ্তপ্রায় মাছগুলো ফিরে এসেছে এখন খাবার টেবিলে। যা সত্যিই প্রশংসার দাবি রাখে। মৎস্য খাতের এ অর্জনে অন্যতম কৃতিত্বের দাবিদার বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট।

বৃহস্পতিবার ময়মনসিংহে বাংলাদেশ মৎস্য গবেষনা ইনস্টিটিউট কর্তৃক মৎস্য প্রযুক্তি সম্প্রসারণে গনমাধ্যমের ভুমিকা শীর্ষক দুদিন ব্যাপী প্রশিক্ষনের উদ্ভোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি’র বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট উদ্ভাবিত প্রযুক্তিগুলো যেন দেশের সকল স্তরের মানুষ পেতে পারে এই লক্ষ্যে গণমাধ্যমগুলোর কাজ করতে হবে। কৃষি সাংবাদিকতার আওতায় মৎস্য গবেষণার সংবাদগুলোকে গুরুত্বসহকারে প্রচার করতে হবে। যা দেশের উন্নয়নে ভূমিকা রাখবে।

mymensingh-pic

প্রশিক্ষণ কর্মসূচীর উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ময়মনসিংহ প্রেসক্লাবের সহসভাপতি ও দৈনিক জাহানের ভারপ্রাপ্ত সম্পাদক অধ্যাপক রেবেকা ইয়াসমিন। প্রশিক্ষণে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট এর গবেষণা কার্যক্রমের উপর পাওয়ার পয়েন্টে উপস্থাপনা করেন ইনস্টিটিউটের পরিচালক (গবেষণা. ও পরিকল্পনা) ড. মো. নুরুল্লাহ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ইনস্টিটিউটের পরিচালক (প্রশা. ও অর্থ) ড. মো. খলিলুর রহমান, ময়মনসিংহ সাংবাদিক ইউনিয়নের সভাপতি আতাউল করিম খোকন, ময়মনসিংহ প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক বাবুল হোসেন।

প্রশিক্ষণ কর্মসূচীতে বিভিন্ন গণমাধ্যমের মোট ৬৩ জন প্রতিনিধি প্রশিক্ষণার্থী হিসেবে উপস্থিত ছিলেন।

প্রশিক্ষণ কর্মসূচীতে অনুষ্ঠানের সভাপতি ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ বলেন, দেশের মৎস্যসম্পদ উন্নয়নে গবেষণা পরিচালনার জন্য বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট একমাত্র জাতীয় গবেষণা প্রতিষ্ঠান। মাছের উৎপাদন বৃদ্ধিতে ইনস্টিটিউট থেকে ইতোমধ্যে মৎস্য চাষ ও ব্যবস্থাপনা বিষয়ক ৬০টি লাগসই প্রযুক্তি উদ্ভাবন করেছে।  উদ্ভোধনী অনুষ্ঠান শেষে প্রধান অতিথি ইন¯িটটিউটের বিভিন্ন চলমান গবেষণা কার্যক্রম মাঠ পর্যায়ে পরিদর্শন করেন।

Print Friendly

Related Posts