কারাতে থেকে এলো দেশের দুই সোনা দুই রুপা সাত ব্রোঞ্জ

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ নেপাল সাউথ এশিয়ান (এসএ) গেমসে দেশের হয়ে প্রথম স্বর্ণ জিতলেন বাংলাদেশ সেনাবাহিনীর ক্রীড়াবিদ দিপু চাকমা। তার হাত ধরে আসরের দ্বিতীয় দিনই স্বর্ণপদকের দেখা পেলো বাংলাদেশ। তায়কোয়ান্ডো ডিসিপ্লিনের পুমসে ইভেন্টে প্রথমবারের মতো এসএ গেমসে খেলতে এসেই বাজিমাত করেন রাঙ্গামাটির এই ছেলে।

গতকাল সকালে কাঠমান্ডুর সাদ্দোবাদোর ইন্টারন্যাশনাল স্পোর্টস কমপ্লেক্সে পুরুষদের ২৯ প্লাস বয়স ক্যাটাগরিতে ৮ দশমিক ২৮ পয়েন্ট নিয়ে ভারত ও স্বাগতিক নেপালের প্রতিযোগিকে পেছনে ফেলে সোনা জিতেন দিপু। সঙ্গে সঙ্গে কমপ্লেক্সে বেজে ওঠে বাংলাদেশের জাতীয় সঙ্গীত ‘আমার সোনার বাংলা আমি তোমায় ভালোবাসি’। তায়কোয়ান্ডোর এই ইভেন্টে ছয়টি দেশ অংশ নিয়েছিল। পয়েন্ট পদ্ধতির ইভেন্টে দিপু সর্বোচ্চ পয়েন্ট পেয়ে সোনা জয় করেন। ভারত ও নেপালের প্রতিযোগি যথাক্রমে রৌপ্য ও ব্রোঞ্জপদক পান।

এসএ গেমসে এ কারাতে কুমিতে ৬০ কেজি ওজন শ্রেণিতে বাংলাদেশকে দ্বিতীয় স্বর্ণপদক এনে দিলেন মোহাম্মদ আল আমিন। আজ (মঙ্গলবার) ফাইনালে আল আমিন হারান পাকিস্তানের প্রতিযোগীকে।

গতকাল প্রথম দিনে তায়কোয়ান্দোর ২৯ কেজি বা তার অধিক ওজন শ্রেণিতে স্বর্ণ জেতেন দিপু চাকমা। কারাতে থেকে দুটি রৌপ্য পদক এসেছে। পুরুষ একক কুমিতে অনূর্ধ্ব-৫৫ কেজি ওজন শ্রেণিতে রৌপ্য জেতেন মোস্তফা কামাল। একই ইভেন্টে মেয়েদের বিভাগে অনূর্ধ্ব-৪৫ কেজি ওজন শ্রেণিতে রৌপ্য জেতেন মাউন জেরা বর্ণা। এছাড়া তায়কোয়ান্দোতে ছয়টি ও কারাতে থেকে সাতটি ব্রোঞ্জ জেতে বাংলাদেশ।

Print Friendly

Related Posts