কবি নজরুলের পুত্রবধূ উমা কাজী আর নেই

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বড় ছেলে কাজী সব্যসাচীর স্ত্রী উমা কাজী মারা গেছেন (ইন্নালিল্লাহি…রাজিউন)। তিনি খিলখিল কাজী ও মিষ্টি কাজীর মা। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮০ বছর।

বুধবার (১৫ জানুয়ারি) আনুমানিক রাত সাড়ে ৮টায় ঢাকার ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। সংস্কৃতি মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার ফয়সল হাসান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন উমা কাজী। উমা কাজীর মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

এর আগে ১৯৭৯ সালে কাজী সব্যসাচী মারা যান। তারপর থেকেই তার পরিবার স্থায়ীভাবে ঢাকায় বসবাস শুরু করে।

জাতীয় কবির পরিবারের প্রায় তিন প্রজন্ম বাংলাদেশে বাস করছে। নজরুল সান্নিধ্যে জীবনের অনেকটা সময় কাটান উমা কাজী। কলকাতার ডাবলিন হাসপাতালের এক সময়ের নার্স উমা কাজী কবির মৃত্যু পর্যন্ত তার সেবা করেছেন।

১৯৭২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কলকাতায় গিয়ে কাজী নজরুলকে বাংলাদেশে আনার প্রস্তাব দেন। পরে নজরুলকে ধানমন্ডিতে একটি বাড়ি দেন বঙ্গবন্ধু, যেটি এখন নজরুল ইনস্টিটিউট। সে সময় বঙ্গবন্ধু প্রায়ই ওই বাড়ি যেতেন এবং কাজী নজরুলের খোঁজখবর নিতেন। এ সময় উমার সঙ্গেও কথা বলতেন বঙ্গবন্ধু।

মেয়ে খিলখিল কাজী সাংবাদিকদের জানিয়েছেন, বৃহস্পতিবার বাদ জোহর জানাজা শেষে বনানী কবরস্থানে তার লাশ দাফন করা হবে।

Print Friendly

Related Posts