সঙ্গীত জগতেও মাফিয়ারাজ!

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ নেপোটিজম বা স্বজনপোষণ ঘিরে বলিউডে চলছে বিতর্কের ঝড়। সেই বিতর্ক ছড়িয়ে পড়েছে বলিউডের সংগীত জগতে। হ গায়ক সোনু নিগম দাবি করেছেন এই সংগীত জগতে দুজন মাফিয়া রয়েছে। যারা এই সঙ্গীত জগতকে চালনা করে। এবার সোনুর কথায় একই মত পোষণ করলেন আরো এক গায়ক আদনান সামি।

আদনান সামির বক্তব্য, সংগীত জগতে মাফিয়ারা শিল্প নিয়ন্ত্রণ করার চেষ্টা করে। আসলে শিল্প সম্বন্ধে তারা অজ্ঞ বলেই এই কাজটা করতে চায়।

আদনান সামির কথায়, “বলিউডে মিউজিক মাফিয়া রাই ইন্ডাস্ট্রি চালাচ্ছে এবং তারা ভগবান হয়ে ওঠার চেষ্টা করছে। তোমরা মাফিয়ারা নিজেদের ভগবানের আসনে বসানোর চেষ্টা করছো। কিন্তু তোমরা জানো না ইতিহাসে কখনো শিল্পকে নিয়ন্ত্রণ করা যায়নি?”

আদনান আরো বলছেন, “ভারতের চলচ্চিত্র এবং সংগীত জগতে একটা বড় ধাক্কার প্রয়োজন আছে। বিশেষ করে সঙ্গীত জগতে দরকার। এখানে প্রবীণ শিল্পী গীতিকার খারাপ ভাবে ব্যবহার করা হয়। এই রাঘব বোয়ালদের কথামতো না চললে তাদের বাদ পড়তে হয়।”

আজকাল পুরনো গানগুলোকেই রিমিক্স করে ছবিতে ব্যবহার করা হচ্ছে বেশিরভাগ ক্ষেত্রে। সেই বিষয়ে মুখ খুলেছেন আদনান সামি। তিনি বলছেন ভারতের ১৩০কোটি মানুষের বাস।

কিন্তু নতুন কিছু সৃষ্টি না করে পুরোনো গানকে রিমিক্স করা হচ্ছে কেন। রিমিক্স গান বন্ধ করার অনুরোধ করেছেন তিনি। প্রবীণ ও নবীন সৃষ্টিশীল শিল্পীকে নিশ্চিন্তে শ্বাস নেওয়ার সুযোগ করে দেওয়ার কথা বলছেন তিনি।

আদনান সামির সমর্থনে কথা বলেছেন গায়িকা আলিশা চিনাই। অন্যদিকে সোনুর মন্তব্যের সমর্থনে কথা বলেছেন গায়িকা মোনালি ঠাকুর।এক সংবাদমাধ্যমের কাছে সাক্ষাৎকারে মোনালি বলেছেন, “আমি ওকে ধন্যবাদ জানাই কারণ উনি আমার সিনিয়র এবং বহুদিন ধরে ইন্ডাস্ট্রিতে রয়েছেন।

ইন্ডাস্ট্রির একজন বড় মিউজিশিয়ান সোনু নিগম। তিনি এসবের ঊর্ধ্বে। কিন্তু এটা ঠিক যে মিউজিক ইন্ডাস্ট্রিতে এই ধরনের বহু মাফিয়াগিরি হয়। অনেকেই তাদের টাকা পায় না। সেই জন্যই আমার মিউজিক ইন্ডাস্ট্রির এই পরিবেশটা ভালো লাগে না। আমি আর চেষ্টাও করি না সিনেমায় গান গাওয়ার সুযোগ পাওয়ার। আমি এসব থেকে নিজেকে আলাদা করে নিয়েছি কারণ আমি আমার মানসিক শান্তি চাই।”

মোনালির কথা অনুযায়ী, বলিউডে গুণী মিউজিশিয়ানদেরকে সুযোগ দেওয়া হয় না। গায়িকা বলছেন, “ওদের কিছু যায় আসে না। পিঁপড়ের মতন আপনাকে পিষে ফেলতে পারে। মাঝারি মানের শিল্পীদের এরা প্রচার করে। আমি খুব সহজভাবেই বলছি এবং জানি আমি কিছুই করতে পারবো না এদের বাঁচানোর জন্য।”

Print Friendly
User Rating: 5.0 (1 votes)
Sending