প্রবাসীদের পাশে আয়েবা এবং ডব্লিউবিও

ইসমাইল হোসেন স্বপন, ইতালি : প্রবাসে নির্যাতিত বাংলাদেশিদের জন্য কাজ করছে প্যারিস ভিত্তিক সংগঠন অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন (আয়েবা) এবং ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশন ।
বিশ্বের বিভিন্ন দেশে এক কোটি বিশ লক্ষ প্রবাসী বাংলাদেশী রয়েছে। যাদের পাঠানো রেমিটেন্সের উপর নির্ভর করে দেশের অর্থনৈতিক চালিকা শক্তি দিন দিন শক্তিশালী হচ্ছে। যাদের রক্তে ঘামে অর্জিত অর্থে দেশ আজ ডিজিটাল বাংলাদেশ এবং বঙ্গবন্ধু স্বপ্নের সোনার বাংলা গঠনে এগিয়ে যাচ্ছে তারাই আজ নানাভাবে দেশে যেমন বঞ্চিত তেমনি প্রবাসেও বিভিন্ন ক্ষেতে নিগৃহীত হচ্ছে।
কিছু দিন আগে মালেয়শিয়ায় গ্রেফতার বাংলাদেশী প্রবাসী রায়হান কবিরের জন্য ফরাসী আইনজীবি নিয়োগ দিয়ে বিশ্বব্যাপী আলোড়ন সৃষ্টি করে প্যারিস ভিত্তিক সংগঠন অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন (আয়েবা) এবং ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশন ।
ডব্লিউ বি ও সভাপতি এবং আয়েবা মহাসচিব কাজী এনায়েত উল্লাহ বলেন, রায়হানের বিষয়টি কাজ করার সময় আরো অনেক ঘটনা আমাদের সামনে আসছে। বিশ্বের অনেক দেশে প্রবাসীরা আছেন যারা অনেক সময় বিভিন্ন কারনে নিগৃহীত কিংবা নির্যাতিত হচ্ছেন কিন্তু না জানার কারনে অনেকেই আইনের ফাকঁ থেকে বের হতে পারছেন না। তাদের সংখ্যা সঠিক জানা না থাকলেও এমন অনেকেই আছেন যারা বিভিন্ন কার্যক্রম এবং রাষ্ট্র কর্তৃক চক্রান্তের পরিপ্রেক্ষিতে সমস্যায় আছেন আমরা এবার তাদের জন্য কাজ করবো। যেহেতু প্রথম কাজটি সফল হয়েছে সেক্ষেত্রে আমাদের দারুন একটা অভিজ্ঞতাও হয়েছে।
সারা বিশ্বের প্রবাসী বাংলাদেশীদের দৃষ্টি আকর্ষণ করছি। আপনি কি কোথাও কোনো কারণে কোন দেশে হয়রানির শিকার হচ্ছেন ? কোন আইনি সহযোগিতা পাচ্ছেন না ? রাষ্ট্রীয়ভাবে বা সামাজিকভাবে আপনার প্রতি কি কোন অবিচার করা হচ্ছে ? আপনি যদি এই ধরনের কোন সমস্যায় পড়ে থাকেন বিস্তারিত তথ্য দিয়ে ইনবক্সে যোগাযোগ করুন। ঠিক এমনই একটি ঘোষনা সামাজিক যোগাযোগ মাধ্যমে দেয়ার পর বিভিন্ন মহল থেকে আয়েবা এবং ডব্লিউ বি ও এর ভূয়সী প্রশংসা করছেন নেটিজনরা। বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে রীতিমত ভাইরাল হয়।
কাজী এনায়েত উল্লাহ জানান, ২০১২ সালে গ্রিসের রাজধানী এথেন্স থেকে সংগঠনটির যাত্রা শুরু। প্রবাসী অধিকার বাস্তবায়নে ২০১৬ সালে মালেয়শিয়ায় ওয়ার্ল্ড গ্লোবাল সামিটে প্রতিষ্ঠা পায় ওয়ার্ল্ড বাংলাদেশ অর্গানাইজেশন। সেই থেকে সংগঠনটি নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
বর্তমান সময়ে বহিঃর্বিশ্বে সবচেয়ে জনপ্রিয় এবং যুগোপযুগি সংগঠন। প্রবাসী অধিকার সংরক্ষণ এবং বাস্তবায়নে এর আগেই আয়েবার নানা উদ্যোগ জনমনে প্রশংসা কুড়িয়েছে।
Print Friendly

Related Posts