৯-১৫ অক্টোবর জাতীয় তামাকমুক্ত সপ্তাহ

অসিত রঞ্জন মজুমদার: প্রতি বছরের ন্যায় এই বছরও বেসরকারিভাবে সারাদেশে ৯-১৫ অক্টোবর “জাতীয় তামাকমুক্ত সপ্তাহ” যৌথভাবে উদযাপন করবে এলায়েন্স ফর এফসিটিসি ইমপ্লিমেন্টেশন বাংলাদেশ (এএফআইবি) ও বাংলাদেশ তামাক বিরোধী জোট।

এ বছর জাতীয় তামাকমুক্ত সপ্তাহের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে “তামাকের মূল্যস্তর প্রথার বিলুপ্তি, জনস্বাস্থ্যের উন্নতি”।

দেশের প্রায় ৭শত বেসরকারি সংগঠন সিটি কর্পোরেশন ও জেলা পর্যায়ে সপ্তাহব্যাপী একযোগে তামাক বিরোধী সচেতনতা সৃষ্টির লক্ষ্যে নানা কর্মসূচী গ্রহণ করবে। জনস্বাস্থ্য উন্নয়নে সিগারেটের জটিল করস্তর প্রথার বিলুপ্তির লক্ষ্যে জনমত সৃষ্টির জন্য বিভিন্ন কর্মসূচী গ্রহণ করবে। এছাড়া জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে জেলা পর্যায়ে মানববন্ধন, মতবিনিময় সভা, লিফলেট ক্যাম্পেইন, পোস্টার ও ভিডিও প্রদর্শণী, অনলাইন ক্যাম্পেইন, আলোচনা সভা, ওয়েবিনার মিটিং ও পত্র পত্রিকায় বিভিন্ন আর্টিকেল প্রকাশ করা হবে।

উল্লেখ্য, দেশে প্রতি বছর প্রায় ১ লক্ষ লোক তামাকজনিত কারণে মৃত্যুবরণ করে এবং প্রায় ৪ লক্ষ লোক পঙ্গুত্ববরণ করে। এ অপ্রত্যাশিত মৃত্যুরোধে মাননীয় প্রধানমন্ত্রী তামাকের কারণে অনাকাঙ্খিত মৃত্যুরোধ কল্পে ২০৪০ সালের মধ্যে তামাকের ব্যবহার ৫ শতাংশে নামিয়ে আনার অভিপ্রায় ব্যক্ত করেছেন। তাঁর অভিপ্রায় বাস্তবায়ন করতে হলে সিগারেটের জটিল করস্তর প্রথা পর্যায়ক্রমে কমিয়ে এনে আন্তর্জাতিক বিশ্বের ন্যায় একটি সহজ করকাঠামো তৈরি করা হলে তামাকের ব্যবহার সহজে হ্রাস পাবে এবং জনস্বাস্থ্যের উন্নয়ন ঘটবে।

Print Friendly

Related Posts