বাংলাদেশী মাহমুদুর রহমান নয়ন ভিয়েনা সিটির কাউন্সিলর নির্বাচিত

রিপন শান: ১১ অক্টোবর অস্ট্রিয়ার প্রাণকেন্দ্র ভিয়েনার সিটি নির্বাচন অনুষ্ঠিত হয়েছে । করোনার কারণে প্রায় ৩৫% ভোট পোস্টের মাধ্যমে প্রয়োগ হয়েছে। বাকিরা কেন্দ্রে গিয়ে ভোট দেন।

মাহমুদুর রহমান নয়ন অস্ট্রিয়ান পিপলস পার্টি (ÖVP) থেকে ৭নং লিস্টে ছিলেন। শতকরা আনুপাতিক হারে পার্টি সিট পাবেন। সেই অনুযায়ী নয়ন এবার নির্বাচিত হলেন। নয়নকে সমর্থন করার জন্য প্রবাসী বাংলাদেশীসহ সকলকে ধন্যবাদ জানান তিনি।

মাহমুদুর রহমান নয়ন নির্বাচিত হওয়ায় অষ্ট্রিয়া প্রবাসী বাংলাদেশীদের মধ্যে আনন্দের বন্যা বয়ে যায় । অনেকেই নয়নের সাথে দেখা করার জন্য ছুটে আসেন। যারা আসতে পারেননি তারা নয়নকে ফোনে শুভেচ্ছা জানান ।

মাহমুদুর রহমান নয়ন এর জন্ম ১৯৯৫ সালে ভিয়েনায়। মাত্র ১ বৎসর বয়সে পরিবারের সাথে পাড়ি জমান বাংলাদেশে। ৫ম শ্রেণী অতিক্রম করে চলে আসেন পরিবারের সাথে আবার ভিয়েনায়। বাংলাদেশের এই বিস্ময়কর যুবক অষ্ট্রিয়ায় চলে আসার পর বেশ কিছু চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়। অষ্ট্রিয়ায় আসার পর ভর্তি হন স্থানীয় একটি হাইস্কুলে। এখানের পড়ালেখা করতে হয় জার্মান ভাষায় কিন্তু এই ভাষা তার মোটেও জানা ছিলনা। ক্লাসের অন্যান্য পড়ার সাথে তাকে ভীষণভাবে জার্মান ভাষা আয়ত্ত করতে হয়। হাইস্কুলে যখন ফাইনাল পরীক্ষায় প্রথম স্থান অর্জন করেন। এরপর মাহমুদুর রহমান নয়ন কম্পিউটার ইঞ্জিনিয়ারিং পড়ার জন্য ভর্তি হন ভিয়েনার একটি নামকরা Higher Technical College এ (HTL)। কলেজের উন্নয়ন এবং ছাত্র ছাত্রীদের নানা বিষয়ে নেতৃত্ব দিতে গিয়ে এক সময় নয়ন অষ্ট্রিয়ার কেন্দ্রীয় ছাত্র সংসদের সভাপতি হিসেবে নির্বাচিত হন। নয়ন ঐ কলেজের ফাইনাল পরীক্ষায় Software Engineering এ অষ্ট্রিয়ান গ্রেড অনুযায়ী Excellent Result করেন। উচ্চশিক্ষার জন্য নয়ন ব্রিটেনে চলে যান। সেখানে ভর্তি হন University of Central Lancashire(UCLan) Software Engineering Department এ। ব্রিটেনে থাকলেও অস্ট্রিয়ান পিপলস পার্টির যুব ইউনিটের তার সম্পৃক্ততা ছিল বেশ জোরাল । নয়ন B.Sc.Hon`s in Software Engineering এ Frist Class পেয়ে উত্তীর্ণ হন। তারপর ভর্তি হন নয়ন B.Sc.Hon`s in Software Engineering এ Frist Class পেয়ে উত্তীর্ণ হন। তারপর ভর্তি হন একই বিশ্ব বিদ্যালয়ে M.Sc তে ইন্টারন্যাশনাল বিজনেস ম্যানেজমেন্টে। M.Sc তে ও Frist Class পেয়ে উত্তীর্ণ হন।

এরপর নয়ন ফিরে আসেন ভিয়েনা। চাকরিতে যোগ দেন জার্মানির একটি নাম করা আই টি কোম্পানিতে । সাথে সাথে সক্রিয় হন রাজনীতিতে । নয়ন ভিয়েনার অষ্ট্রিয়ান তরুনদের আরও বেশী পরিমানে রাজনীতিতে সম্পৃক্ত করেন। তরুনদের মাঝে আরও রাজনৈতিক ধারনা বৃদ্ধি করতে তরুন এই রাজনীতিবিদ বিভিন্ন রাজনৈতিক কেম্পেইনে অংশ গ্রহণ করেন এবং রাজনীতিতে তরুণদের অগ্রাধিকার দেওয়ার দাবি জানান ।

ভিয়েনা সিটির নবনির্বাচিত কাউন্সিলর মাহমুদুর রহমান নয়নের গর্বিত পিতা আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সাংবাদিক মাহবুবুর রহমান অস্ট্রিয়া বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি, অস্ট্রিয়া সিনিয়র ক্লাবের সভাপতি, অল ইউরোপিয়ান বাংলা প্রেসক্লাবের উপদেষ্টা, ভোলার লালমোহন মিডিয়া ক্লাবের প্রধান উপদেষ্টা, শান ফাউন্ডেশনের প্রধান পৃষ্ঠপোষক এবং অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা থেকে প্রকাশিত অনলাইন দৈনিক ইউরো সমাচারের সম্পাদক । তিনি তাঁর সুযোগ্য পুত্র মাহমুদুর রহমান নয়নের এই বিজয় বাংলাদেশের ১৭ কোটি বাঙালি এবং বিশ্বের বাঙলা ভাষাভাষী সকল মানুষের দোয়া ও ভালোবাসার ফসল বলে উল্লেখ করেছেন । মুক্তিযোদ্ধা মাহবুবুর রহমান তাঁর পুত্রের অনন্য অর্জনকে একাত্তরের ৩০ লাখ শহীদ ও দুলাখ মাবোনের সম্ভ্রমের করকমলে উৎসর্গ করেছেন।

Print Friendly

Related Posts