আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিলের সাথে বাংলাদেশের ৬৪.৫ মিলিয়ন ডলারের ঋণ চুক্তি

ইসমাইল হোসেন স্বপন, ইতালি : আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল বাংলাদেশকে একটি প্রকল্প বাস্তবায়নে ৬৪.৫ মিলিয়ন মার্কিন ডলার ঋণ সহায়তা দেবে। এছাড়া দুই মিলিয়ন মার্কিন ডলার অনুদান প্রদান করবে বাংলাদেশকে।

ইতালীর রোমে ইফাদের সদর দফরে বুধবার এ প্রকল্পে চুক্তি আনুষ্ঠানিকভাবে সম্পন্ন হয়। বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের অতিরিক্ত সচিব সুলতানা আফরোজ এবং ইফাদের প্রেসিডেন্ট গিলবার্ট হুংবো নিজ নিজ দেশের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

এ সময় ইতালীতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার, কৃষি মন্ত্রণালয়ের কর্মকর্তা মোঃ আনোয়ার হোসেন এবং রোম দূতাবাসের অর্থনৈতিক কাউন্সিলর মানস মিত্র উপস্থিত ছিলেন।

আগামী ৬ বছরে এ প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। এতে করে দক্ষিণাঞ্চলের ১১টি জেলার ৩০টি উপজেলার আড়াই লাখ ক্ষুদ্র, প্রান্তিক চাষী ও ভূমিহীনরা উপকৃত হবেন। আন্তর্জাতিক কৃষি উন্নয়ন তহবিল গত ৪০ বছরে বাংলাদেশকে ৭১৭.২ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা প্রদান করেছেন।

রাষ্ট্রদূত আব্দুস সোবহান সিকদার চুক্তি স্বাক্ষরের পর উপস্থিত সাংবাদিকদের বলেন, ইফাদ বাংলাদেশকে সব সময় আর্থিক সহায়তা করে আসছে। ইফাদের বর্তমান প্রেসিডেন্ট মিঃ গিলবার্ট গত ফেব্রুয়ারীতে বাংলাদেশের প্রধানমন্ত্রি শেখ হাসিনাকে সংস্থার গর্ভনিংগ কাউন্সিলের সভায় প্রধান বক্তা হিসেবে সম্মানিত করায় ইফদের প্রতি তিনি কৃতজ্ঞা প্রকাশ করেন।

Print Friendly

Related Posts