জাবিতে প্রথম দিনের ভর্তি পরীক্ষা শেষ, নিয়ন্ত্রনহীন শিট বাণিজ্য

জাবি প্রতিনিধি: কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা ছাড়াই জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ে (জাবি) স্নাতক শ্রেণীর প্রথম দিনের ভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। রোববার সকাল নয়টায় গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদের (এ-ইউনিট) প্রথম শিফটের পরীক্ষার মধ্য দিয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা শুরু হয়েছে।

সোমবার এ-ইউনিটের বাকি অংশ ও এইচ-ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

রোববার বেলা এগারোটায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম, প্রো-উপাচার্য অধ্যাপক আমির হোসনে, কোষাধ্যক্ষ শেখ মো. মনজুরুল হক ও ভারপ্রাপ্ত রেজিষ্ট্রার মিসেস রহিমা কানিজ গণিত ও পরিসংখ্যান ভবন, সমাজবিজ্ঞান অনুষদ ভবন সহ বেশ কয়েকটি পরীক্ষাকেন্দ্র পরিদর্শন করেন। এসময় তাঁরা দায়িত্বরত শিক্ষক ও পরীক্ষার্থীদের সাথে বিভিন্ন বিষয়ে কুশল বিনিময় করেন।

এদিকে সুষ্ঠুভাবে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হলেও ভর্তিচ্ছু, অভিভাবক ও দায়িত্বরত শিক্ষকদের বেশ কিছু অভিযোগ রয়েছে। ক্যাম্পাসে নিম্নমানের শিট বিক্রেতাদের দৌরাত্ম্য, পরীক্ষা কেন্দ্রে বিদ্যুৎ বিভ্রাট, খাবারের উচ্চমূল্য শিক্ষার্থীদের জন্য চরম ভোগান্তি হয়ে দাঁড়িয়েছে।

একাধিক শিক্ষক ও ভর্তিচ্ছু বিদ্যুৎ বিভ্রাটের কারণে পরীক্ষাকেন্দ্রে অসুবিধার কথা জানান। এ ছাড়া প্রশাসনের চোখের সামনেই ক্যাম্পাসে যত্রতত্র ভুয়া ও নিম্ন মানের শিটের দোকান বসেছে। এসব দোকান থেকে শিক্ষার্থীদের শতভাগ চান্সের নিশ্চয়তা দিয়ে প্রতারিত করা হচ্ছে বলে একাধিক ভর্তিচ্ছু শিক্ষার্থী জানান। এছাড়া ক্যাম্পাসে খাবারের সীমাহীন দাম রাখায় ভোগান্তির শিকার শিক্ষার্থী-অভিভাবকরা।

এদিকে বারবার বিদ্যুৎ বিভ্রাটের বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রকৌশলী আব্দুস সালাম মো. শরীফ হোসেন বলেন, যান্ত্রিক ত্রুটির কারণে বিদ্যুৎ সরবরাহে সাময়িক অসুবিধা হয়েছিল। পরবর্তীতে সমস্যা সমাধান করা হয়েছে।

প্রসঙ্গত, ভর্তি পরীক্ষায় যে কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা এড়াতে ১৫৬ জন পুলিশ ও ভ্রাম্যমান আদালতের ব্যবস্থা করা হয়েছে। এবছর ১৮৮৯ আসনের বিপরীতে আবেদন করেছে ৩ লাখ ২২ হাজার ৯৪৬ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী। সে অনুযায়ী প্রতিটি আসনের বিপরীতে লড়ছে ১৬২ জন করে পরীক্ষার্থী।

Print Friendly

Related Posts