মেসি ইউরোপে গোলের রেকর্ডেও রোনালদোকে পেছনে ফেললেন

মেসির অর্জনের মুকুটে যোগ হলো আরও একটি পালক। যদিও গত ডিসেম্বরে ক্যারিয়ারের সবচেয়ে বড় অর্জন বিশ্বকাপ জিতেছেন। তবু কাল বুধবার (১ ফেব্রুয়ারি) মঁপেলিয়ের বিপক্ষে মেসি যে রেকর্ডের দেখা পেলেন, সেটি অনন্য এক অর্জনই।

মঁপেলিয়ের বিপক্ষে পিএসজির দ্বিতীয় গোলটি ছিল মেসির ইউরোপীয় ক্লাব ক্যারিয়ারের ৬৯৭তম গোল। ইউরোপের শীর্ষ পাঁচ লিগের খেলোয়াড়দের মধ্যে সব প্রতিযোগিতা মিলিয়ে মেসিই এখন সর্বোচ্চ গোলের মালিক। এই গোলে তিনি ছাড়িয়ে গেছেন ৬৯৬ গোল করা ক্রিস্টিয়ানো রোনালদোকে।

পিএসজির হয়ে এবারের মৌসুমে মেসির গোল ১৩টি। ফ্রেঞ্চ লিগে ৯টি আর চ্যাম্পিয়নস লিগে ৪টি। এই সংখ্যাটা যে মৌসুম শেষে আরও বাড়বে, সেটা বলাই যায়। তবে রোনালদো আপাতত মেসির সঙ্গে এই জায়গায় লড়ার সুযোগ পাচ্ছেন না।

জানুয়ারিতে তিনি সৌদি আরবের ক্লাব আল নাসরে যোগ দিয়েছেন। তিনি নিজেই বলেছেন, তার ইউরোপে খেলার কাল শেষ হয়েছে। ২০২৫ পর্যন্ত তাঁর আল নাসরের সঙ্গে চুক্তি।

পর্তুগিজ তারকা তাঁর ইউরোপীয় ক্যারিয়ারে সবচেয়ে বেশি গোল করেছেন রিয়াল মাদ্রিদের জার্সিতে—৪৫০। ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে তাঁর গোল ১৪৫ আর জুভেন্টাসের হয়ে ১০১। আন্তর্জাতিক ফুটবলে দেশের জার্সিতে সর্বোচ্চ গোলের রেকর্ডটা অবশ্য রোনালদোরই—১১৮টি।

কাল মঁপেলিয়ের বিপক্ষে ম্যাচে ৭২ মিনিটে ফ্যাবিয়ান রুইজের সহায়তায় দারুণ এক গোল করে পিএসজিকে ২-০ ব্যবধানে এগিয়ে দেন মেসি। প্রথম গোলটি ছিল রুইজেরই। ৮৯ মিনিটে নর্দিনের গোলে ব্যবধান কমায় মঁপেলিয়ে। তবে যোগ করা সময়ে জারে-এমেরি গোল করলে ৩-১ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে পিএসজি।

Print Friendly

Related Posts