ফ্যানের গতি কমিয়ে বিদ্যুতের খরচ কমে কি?

শীতের সময়ের থেকে গরমে বিদ্যুতের খরচও বাড়ে কয়েকগুণ। বিদ্যুতের খরচ কমাতে অনেকেই দিনের বেশিরভাগ সময় রেগুলেটর ঘুরিয়ে ফ্যানের গতি কমিয়ে রাখেন। কিন্তু এতে কোনো লাভ হয় কি?

অনেকেই মনে করেন, রেগুলেটরের স্পিড কমালে, তাতে ইলেকট্রিসিটির খরচ কমে। কারণ ফ্যান আস্তে ঘুরলে বিদ্যুত খরচ কম হয়। কিন্তু এ বিষয়ের সত্যতা হয়তো অনেকেরই অজানা।

বিশেষজ্ঞরা বলছেন, রেগুলেটরের ধরনের ওপর নির্ভর করে ফ্যান আস্তে ঘোরালে বিদ্যুতের খরচ কমবে কি নাকি বাড়বে। আগে সিলিং ফ্যানের জন্য বিশেষ ধরনের রেগুলেটর বেশি ব্যবহার করা হত। এগুলোতে ১ থেকে ৫ বা ৬ পর্যন্ত স্পিডের ঘর থাকত। আর একটি থাকত বন্ধ করে দেওয়ার ঘর। মানে, ০। এই ধরনের রেগুলেটর ভোল্টেজের মাত্রা কমিয়ে ফ্যানের গতি কমাতো। এতে বিদ্যুতের খরচে কোনো পার্থক্য হত না। অর্থাৎ ১ থেকে ৫-সবগুলোতেই একই পরিমাণে বিদ্যুতের খরচ হত। যাদের বাড়িতে এই ধরনের রেগুলেটর ব্যবহার করা হয়, তাদের ক্ষেত্রে এখনও ফ্যানের গতির সঙ্গে বিদ্যুতের খরচের তারতম্যের কোনো সম্পর্ক নেই।

তবে এখন বেশির ভাগ বাড়িতেই ইলেকট্রনিক্স রেগুলেটর ব্যবহার করা হয়। যা রেজিস্টারের মাত্রা বাড়িয়ে ফ্যানের গতি কমিয়ে দেয়। এতে তাপ উৎপাদন কমে এবং একই সঙ্গে বিদ্যুতের খরচও কমায়। তাই যারা নতুন প্রযুক্তির ইলেকট্রনিক্স রেগুলেটর ব্যবহার করেন, তাদের ক্ষেত্রে ফ্যানের গতি কমালে ইলেকট্রিকের খরচ কমে।

Print Friendly

Related Posts