বাংলাদেশের সামনে আজ সুযোগ আছে ইতিহাস লেখার

বিডিমেট্রোনিউজ  ২০ ওভারের ক্রিকেট যেহেতু বড় দল-ছোট দলের পার্থক্য কমিয়ে আনে, বাংলাদেশের সামনে আজ সুযোগ আছে ইতিহাস লেখার। সে ইতিহাস অবশ্য যতটা না বাংলাদেশ দলের, তার চেয়ে বেশি হবে ম্যাকলিন পার্কের। নেপিয়ারের এ মাঠে যে আজই হবে প্রথম আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ! ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের সহ-অধিনায়ক সাকিব আল হাসান ধরেই নিচ্ছেন, ওয়ানডের মতো ম্যাকলিন পার্কের উইকেটও হবে ব্যাটিংবান্ধব। আগে ব্যাট করে জিততে হলে ১৮০-১৯০ রান তো করতেই হবে।
টি-টোয়েন্টির শক্তিমত্তার কথা বললে সিরিজে এগিয়ে থাকে স্বাগতিকেরাই। সর্বশেষ ১০টি আন্তর্জাতিক টি-টোয়েন্টির আটটিতেই জিতেছে নিউজিল্যান্ড। ভারতে অনুষ্ঠিত গত বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপে গিয়েছিল সেমিফাইনাল পর্যন্ত। আর বাংলাদেশ তো টি-টোয়েন্টিতে বরাবরই পিছিয়ে। সর্বশেষ চার ম্যাচেই হার, এর মধ্যে গত বিশ্বকাপে নিজেদের সর্বশেষ টি-টোয়েন্টি ম্যাচটি হেরেছে নিউজিল্যান্ডের কাছেই। ওয়ানডেতে নিউজিল্যান্ডকে দুবার ‘বাংলাওয়াশ’ করার গৌরব থাকলেও টি-টোয়েন্টিতে তাদের বিপক্ষে এখন পর্যন্ত জয়ের মুখ দেখা হয়নি। চার ম্যাচের চারটিতেই হার, দুটিতে আবার বাংলাদেশের ইনিংস ৮০-ও পার হয়নি। আরও ভয়ংকর তথ্য হলো, নিউজিল্যান্ডের বিপক্ষে করা ৭০ ও ৭৮ রানের দুটি ইনিংসই টি-টোয়েন্টিতে বাংলাদেশের সর্বনিম্ন।
নিউজিল্যান্ডের বিপক্ষে চার ম্যাচের একটিই শুধু নিউজিল্যান্ডের মাটিতে হয়েছে। হ্যামিল্টনে ২০১০ সালের সে ম্যাচে মাত্র ৭৮ রানে অলআউট হয়ে ১০ উইকেটে হেরেছিল বাংলাদেশ দল। ব্রেন্ডন ম্যাককালামের ২৭ বলে অপরাজিত ৫৬ রান জয়টা সহজ করেছিল নিউজিল্যান্ডের। বাংলাদেশের বিপক্ষে এরপর আর একটি মাত্র টি-টোয়েন্টিই খেলেছেন ম্যাককালাম। ২০১২-এর টি-টোয়েন্টি বিশ্বকাপের সে ম্যাচে করেছিলেন সেঞ্চুরি। নিউজিল্যান্ড দলে এখন ম্যাককালাম নেই, এটা বাংলাদেশের একটা বড় স্বস্তি।
ওয়ানডের ধারাবাহিকতা ধরে রেখে টি-টোয়েন্টি সিরিজেও ‘ম্যাচ বাই ম্যাচ’ স্কোয়াড ঘোষণা করছেন কোচ-নির্বাচকেরা। প্রথম ওয়ানডের ১৫ জন থেকে একাদশের বাইরে থাকছেন সম্ভবত তাসকিন আহমেদ, শুভাগত হোম চৌধুরী, তাইজুল ইসলাম ও শুভাশিস রায়। ব্যাটিং গভীরতা বাড়াতে ফেরার কথা শেষ দুই ওয়ানডেতে দলের বাইরে থাকা সৌম্য সরকারের। তাসকিন টানা তিন ওয়ানডে খেলেছেন, সম্ভাবনা আছে এই সিরিজেই টেস্ট অভিষেকের। সে কারণেই রুবেল হোসেনকে দলে এনে এই পেসারকে বিশ্রাম দেওয়ার চিন্তা।
টি-টোয়েন্টিতে নিউজিল্যান্ডও আর আগের দলটি থাকছে না। মিডল অর্ডারের শক্তি বাড়াতে অভিষেক হতে পারে টম ব্রুসের। মার্টিন গাপটিলের চোটের সুবাদে সুযোগ পেয়েছেন নিল ব্রুমও। এ ছাড়া স্কোয়াডে আছেন নিউজিল্যান্ডের হয়ে ছয়টি ওয়ানডে খেলা অলরাউন্ডার বেন হুইলার। ২৫ বছর বয়সী এই ক্রিকেটারকে নিয়ে মনে হচ্ছে বেশ আশাবাদী নিউজিল্যান্ডের সংবাদমাধ্যম।
তবে বাংলাদেশের মতো এখানে অতটা ফলাও করে ক্রিকেটের খবর ছাপা হয় না। রাগবিই নিউজিল্যান্ডে জনপ্রিয়তম খেলা। রাগবিতে তিনবারের বিশ্ব চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড, সর্বশেষ দুবার শিরোপা জিতেছে তারা টানা। একটা ক্রিকেট ম্যাচ দেখতে যদি ছয় হাজার দর্শক মাঠে যায়, রাগবি দেখতে যায় ২০ হাজার। ভাগ্যিস, বাংলাদেশ নিউজিল্যান্ডে রাগবি খেলতে আসেনি!

Print Friendly

Related Posts