বঙ্গবন্ধুর ৪২তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে বুয়েটে দিনব্যাপী অনুষ্ঠান

বিডিমেট্রোনিউজ ডেস্ক ॥ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪২তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস’২০১৭ উপলক্ষ্যে বঙ্গবন্ধু পরিষদ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের আয়োজনে ২২ আগস্ট বুয়েটের কেন্দ্রীয় অডিটোরিয়াম প্রাঙ্গনে সকাল ১১.৩০ মিনিটে রক্তদান কর্মসূচীর মাধ্যমে দিনব্যাপী অনুষ্ঠানের সূচনা হয়।

এরপর বিকাল ৫ টায় বুয়েটের কেন্দ্রীয় অডিটোরিয়ামে আলোচনা সভায় “হৃদয়ের মনিকোঠায় বঙ্গবন্ধু” শিরোনামের স্মরণিকা উম্মোচন করেন বঙ্গবন্ধু পরিষদ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পররাস্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি, বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের বিজ্ঞ সদস্য কামাল উদ্দিন আহমেদ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. সাইফুল ইসলাম, বাংলাদেশ আওয়ামী লীগ এর বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মোঃ আবদুস সবুর।

অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন, বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্ণর খন্দকার ইব্রাহিম খালেদ। সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু পরিষদ, বুয়েট এর সভাপতি অধ্যাপক ড. আব্দুল জব্বার খাঁন।

অনুষ্ঠানে পররাস্ট্র প্রতিমন্ত্রী বলেন, আজকের এই শোক দিবসে আমরা শোককে শক্তিতে রুপান্তরিত করার মাধ্যমে জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি প্রযুক্তিভিত্তিক উন্নত ও আধুনিক বাংলাদেশ গড়ার কাজে যার যার অবস্থান থেকে আত্মনিয়োগ করে বাংলাদেশকে আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যাবো।

বুয়েট এর উপাচার্য অধ্যাপক ড. সাইফুল ইসলাম বলেন, আমি জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধু পরিষদ, বুয়েট কর্তৃক স্মরণিকা প্রকাশের উদ্যোগকে স্বাগত জানাই।

প্রকৌশলী আবদুস সবুর বলেন, বঙ্গবন্ধু হত্যার বিচারের রায় কার্যকর করে জাতিকে আমরা কলংকমুক্ত করেছি। দন্ডপ্রাপ্ত পলাতক বাকিদের দেশে ফিরিয়ে রায় কার্যকর করার উদ্যেগ নিয়েছে সরকার। জাতীয় শোক দিবসে আমি আল্লাহ তালার কাছে সেদিনের সকল শহীদদের রুহের মাগফেরাত কামনা করছি।

বঙ্গবন্ধু পরিষদের সভাপতি অধ্যাপক ড. আব্দুল জব্বার খাঁন বলেন, বুলেট হয়তো হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী বঙ্গবন্ধুকে হত্যা করেছে , কিন্তুু বাংলার মানুষের সাথে তাঁর অবিচ্ছেদ্য সম্পর্ককে ছিন্ন করতে পারেনি বরং শোক পরিণত হয়েছে শক্তিতে।

বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মিজানুর রহমান বলেন, শোককে শক্তিতে রুপাস্তরিত করে বাঙ্গালী জাতি তাদের প্রিয় নেত্রীকে ম্যান্ডেট দিয়ে ক্ষমতায় বসিয়ে বঙ্গবন্ধু হত্যার বিচার করে জাতিকে কিছুটা হলেও দায়মুক্ত করেছেন।

উল্লেখ্য, অনুষ্ঠানে সবার হাতে ‘হৃদয়ের মনিকোঠায় বঙ্গবন্ধু’ শিরোনামের স্মরনিকা তুলে দেন বঙ্গবন্ধু পরিষদ, বুয়েট এর সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক ও স্মরণিকা প্রকাশনার উপ-কমিটির সদস্য সচিব কাজী শরীফুল ইসলাম (রচি)।

Print Friendly

Related Posts