শীতের তিন দারুণ পিঠা

বিডি মেট্রোনিউজ ডেস্ক বলা হয়, শীতের মৌসুম হচ্ছে পিঠা-পুলির মৌসুম। শীতের পিঠা পছন্দ নয়, এমন কেউ আছে কি? তাই পিঠা প্রেমিকদের জন্য এখানে কিছু দারুণ পিঠার রেসিপি দেওয়া হলো:

রসমাধুরী

pitha-4

উপকরণ :

দুধ ১ লিটার

গুঁড়ো দুধ তিন চামচ

চিনি ৬ চামচ

ঘি ১ চা চামচ

তেল এক কাপ

সুজি প্রয়োজন মতো

পেস্তা বাদাম আধ কাপ

রসের জন্য

চিনি আধ কাপ

জল এক কাপ

তেজপাতা, এলাচ, দারচিনি

প্রণালী : পেস্তা বাদাম গরম জলে ভিজিয়ে নিন। বাদাম নরম হয়ে গেলে খোসা ছাড়িয়ে কুচি করে রাখুন। এ বার তেজপাতা ও দারচিনি দিয়ে দুধ ভাল করে জ্বাল দিন। দুধ ফুটলে তেজপাতা, দারচিনি তুলে দিয়ে গুঁড়ো দুধ ও চিনি মিশিয়ে নিন। এ বার সুজি ঢালুন দুধে। আঁটো-আঁটো মতো করে নামিয়ে নিন কড়াই। এর পরে ঠান্ডা হলে হাতের তালুতে ঘি মেখে সুজির গোল গোল বল বানিয়ে নিন। ভিতরে আন্দাজমতো বাদাম কুচি ঠেসে দিন। আর একটা কড়ায় তেল গরম করে কম আঁচে সুজির বলগুলো ভেজে তুলে নিন। আর একটা পাত্রে আগে থেকে চিনির রস বানিয়ে রাখতে হবে। একটু যেন পাতলাই হয় রসের গাঢ়ত্ব। সুজির বলগুলো রসে দিয়ে মিনিট পনেরো আঁচে রাখতে হবে। গরম খেতে পারেন, কিংবা ঠান্ডা করেও।

 

রাঙা আলুর পিঠে

pitha-2

উপকরণ :

রাঙা আলু আড়াইশো গ্রাম

আতপ চালের গুঁড়ো ৫০ গ্রাম

ছোট এলাচ দানা এক চামচ

খোয়া ক্ষীর ৫০ গ্রাম

সুজি এক টেবিল চামচ,

বেকিং পাওডার এক চিমটে,

নি দু’কাপ,

জল দু’কাপ

প্রণালী: চিনি আর জল ফুটিয়ে রস তৈরি করে রাখুন। রাঙা আলু সিদ্ধ করে চটকে মেখে নিন। এ বার ওই মিশ্রণটিতে আতপ চালের গুঁড়ো, এলাচ দানা ও ক্ষীর মিশিয়ে নিন। ল্যাংচার মতো বানিয়ে বেশ কিছুক্ষণ রেখে দিন। এ বার সাদা তেলে ছেঁকে ভেজে ডোবান চিনির রসে।

 

তেলে ভাজা পিঠে

pitha-3

উপকরণ :

চালের গুঁড়ো ১ কাপ

ময়দা আধ কাপ

খেজুর গুড় আর চিনি ৩/৪ কাপ

গোটা মৌরি এক মুঠো

নুন অল্প, তেল ভাজার জন্য।

প্রণালী: একটি পাত্রে চালের গুঁড়ো ও ময়দা মিশিয়ে নিন। এর সঙ্গে গুড় বা চিনি মিশিয়ে নিয়ে গরম জল দিয়ে কেকের মতো গাঢ় ব্যাটার বানিয়ে ঘণ্টা দু’য়েক ঢেকে রেখে দিন। কড়ায় তেল গরম করুন। বড় গোল হাতায় তুলে তেলের মধ্যে গোলা ভাজুন। সোনালি রং ধরতে শুরু করলে নামিয়ে নিন। ঝোলা গুড় বা মধুর সঙ্গে পরিবেশন করতে পারেন।

Print Friendly

Related Posts