প্যারিসে ছোট কাগজ স্রোত’র পাঠোন্মোচন ও ঈদ আড্ডা

বিশেষ প্রতিনিধি:  কবি  বদরুজ্জামান  জামান সম্পাদিত সাহিত্যের ছোটকাগজ ‘স্রোত’ এর পঞ্চম সংখ্যার ‘পাঠোন্মোচন ও ঈদ আড্ডা’ অনুষ্ঠিত হয়েছে। গত ১৯ জুন মঙ্গলবার সন্ধ্যায় প্যারিসের একটি রেস্টুরেন্টে  সাংস্কৃতিক কর্মী সুয়েব আহমদের প্রাণবন্ত উপস্থাপনায় এ অনুষ্ঠান সম্পন্ন হয়। শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ‘স্রোত’ সম্পাদক কবি বদরুজ্জামান জামান।

মোড়ক উন্মোচন করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসনাত জাহান।  সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও বিশিষ্ট আবৃত্তিশিল্পী মুনির কাদের স্রোত থেকে দুটি কবিতা পাঠ ও হাসনাত জাহান একই কবিতাদ্বয়ের ফরাসি অনুবাদ পাঠের মাধ্যমে পাঠোন্মোচন সূচনা করেন। তারপর স্রোত থেকে পাঠ করেন সাহিত্যানুরাগী সালাহ উদ্দিন আহমদ, কবি অয়ন শাহ পরাণ, কবি রেজাউল হায়দার চৌধুরী, আবৃত্তিশিল্পী মোহাম্মদ গোলাম মুরশেদ প্রমূখ।

IMG2

আলোচনায় অংশগ্রহণ করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসনাত জাহান, অ্যাডভোকেট কবি কাজী আব্দুল্লাহ আল মামুন, সংগঠক ও যুবনেতা অ্যাডভোকেট রমেন্দু কুমার চন্দ, তথ্যচিত্র নির্মাতা প্রকাশ রায়, সাংস্কৃতিক সংগঠক অলকা বড়ুয়া, সাংস্কৃতিক সংগঠক রাকিবুল ইসলাম, সাংস্কৃতিক কর্মী হো সি মীন প্রমূখ।

আলোচকরা বলেন, সাহিত্য চর্চার ক্ষেত্রে  ছোট কাগজের ভূমিকা অপরিমাপেয়। ছোট কাগজ শাশ্বত সত্যের সন্ধান করে থাকে, প্রকৃতির মাঝে নিরন্তর যে সত্য লুকিয়ে আছে তাকে খুঁজে বের করে। চিত্রকল্প রূপ দেওয়া  কবি ও লেখকের কাজ আর ছোটকাগজ এর অনুসন্ধান করে শাশ্বতরূপ দেয়। ছোট কাগজের একটা বৈশিষ্ট্য হচ্ছে সংঘশক্তি। তবে এর ভেতর থেকেও সচেতন লেখকরা নিজের সৃষ্টিশীল প্রতিভাকে আলাদা করে পাঠকের অনুভবে উজ্জ্বল করে তুলবেন। ছোট কাগজ প্রতিনিধিত্ব করে একটি ছোট সমমনা নব্য গোষ্ঠীর যার চিন্তা-ভাবনা-দর্শন চলমান ধারা থেকে ভিন্ন, ব্যতিক্রমী এবং অভূতপূর্ব।

তারা আরো বলেন, আমাদের চেতনাজগতে বিদেশি সংস্কৃতির প্রভাব বিস্তার করছে। প্রিন্ট মিডিয়া, ইলেকট্রনিক মিডিয়া আর ইন্টারনেটের মাধ্যমে বিশ্বব্যাপী গণসংযোগের যে সুযোগ তৈরি হয়েছে তার ফলে আমাদের সাহিত্যে যুক্ত হয়েছে নতুন নতুন চিন্তা। আর নিরীক্ষাধর্মী লেখা প্রকাশের মাধ্যমে ছোট কাগজগুলোকে আশ্রয় করে সমৃদ্ধ হচ্ছে আমাদের সাহিত্য। ‘স্রোত’ এ গুরু দায়িত্ব পালন করছে তাই স্রোতের এ স্রোতধারা অব্যাহত রাখার আহবান জানান।

অনুষ্ঠানের শেষপর্বে ছিল সংগীত ও আপ্যায়ন। সংগীত পরিবেশন করেন শিল্পী কুমকুম সাইদা, শিল্পী ইসরাত জাহান ফ্লোরা, শিল্পী অলকা বড়ুয়া এবং শিশু শিল্পী রামিছা বাতুল।

Print Friendly, PDF & Email

Related Posts